• বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

‘নারী-পুরুষের সুষম উন্নয়ন না হলে সমাজ পঙ্গুই থাকবে’ 

  অধিকার ডেস্ক ২৬ মে ২০১৯, ১৩:২৮

শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে জয়িতা ফাউন্ডেশনের বোর্ড অব গর্ভনেন্সের বিশেষ সভায় বক্তব্য রাখেন। (ছবি : পিআইডি)

নারীদের সামাজিক নিরাপত্তা নিশ্চিতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে নারী-পুরুষের সুষম উন্নয়ন না হলে সমাজ পঙ্গুই থেকে যাবে বলেও মন্তব্য করেছেন তিনি। 

রবিবার (২৬ মে) সকালে গণভবনে জয়িতা ফাউন্ডেশনের বোর্ড অব গর্ভনেন্সের বিশেষ সভায় সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। 

মেয়েদের কর্মসংস্থানের জন্য কারিগরি শিক্ষার ওপর জোর দিতে হবে বলে জানিয়ে শেখ হাসিনা বলেন, নারী-পুরুষের সুষম উন্নয়ন না হলে সমাজ পঙ্গুই থেকে যাবে। এজন্য বয়স্কভাতা, বিধবাভাতা, শান্তিনিবাসসহ সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় নারীদের উন্নয়নে কাজ করছে সরকার।

শেখ হাসিনা জানান, তৃণমূল পর্যায়ের নারীদের স্বাবলম্বী করতেই জয়িতা প্রতিষ্ঠা করা হয়েছে। তিনি আরও বলেন, ‘জয়িতাটা আমাদের করার উদ্দেশ্য ওই কারণে যে আমাদের একেবারে তৃণমূলের মেয়েদের তারা যদি তাদের কিছু কাজ করতে পারে এবং তারা যেন এটা দিয়ে কিছু ব্যবসা-বাণিজ্য করতে পারে।’

এর ফলে আস্তে আস্তে তাদের নিজেদের মধ্যে একটা আত্মবিশ্বাস গড়ে উঠবে বলেও মনে করেন প্রধানমন্ত্রী। 

তিনি বলেন, সরকার দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে কাজ করছে। এ জন্য মেয়েদের অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশ নেওয়ার সুযোগ করে দেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী নারী উদ্যোক্তা ও কর্মীদের প্রশিক্ষণ দিয়ে আরও দক্ষ ও যুগোপযোগী করার তাগিদ দেন। তিনি বলেন, মেয়েদের উৎপাদিত পণ্য বাজারজাত করার সুযোগ করে দিতে হবে। তা না হলে তারা নিরুৎসাহিত হয়ে পড়বে বলেও উদ্বেগ জানান শেখ হাসিনা। 

ওডি/এআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড