• বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

বিদ্যুৎ পরিষেবার হার বেড়েছে বাংলাদেশে : বিশ্বব্যাংক

  অধিকার ডেস্ক ২৫ মে ২০১৯, ২০:২৮

বিদ্যুৎ পরিষেবার হার
ছবি : প্রতীকী

বিদ্যুতায়নে বাংলাদেশের অনন্য সাফল্য অর্জিত হয়েছে। বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের ফলে বর্তমানে বাংলাদেশে বিদ্যুৎ পরিষেবার হার বেড়ে দাড়িয়েছে ৯৩ শতাংশে।

সম্প্রতি বিশ্বব্যাংক কর্তৃক প্রকাশিত 'জ্বালানি অগ্রগতি প্রতিবেদন ২০১৯' বলছে, যেসব দেশের জনসংখ্যা অধিক তাদের মধ্যে বাংলাদেশ বিদ্যুৎ পরিষেবার ক্ষেত্রে সবচেয়ে বেশি সাফল্য অর্জন করেছে। বাংলাদেশের পাশাপাশি কেনিয়া, মিয়ানমার ও সুদানের কথাও বলা হয়েছে। এছাড়া স্বল্প অগ্রগতির দেশের মধ্যে রয়েছে- দক্ষিণ সুদান, গিনি-বিসাউ ও মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র। গত এক দশকে এসব দেশে অগ্রগতির হার হচ্ছে প্রায় ৩ শতাংশ।

গত এক দশকের ধীর উন্নতিতে বিশ্বব্যাপী বিদ্যুতায়নের হার ৮৯ শতাংশে পৌঁছেছে। প্রতি বছর ১৫৩ মিলিয়ন মানুষ বিদ্যুৎ পরিষেবার অন্তর্ভুক্ত হচ্ছে। শুধুমাত্র ‘অফ গ্রিড প্রযুক্তির মাধ্যমে ২০১৭ সালে ৩৪ মিলিয়ন মানুষকে বিদ্যুৎ পরিষেবার আওতায় আনা হয় বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

বিশ্বব্যাংকের প্রতিবেদন আরও বলছে, এই অভাবনীয় অগ্রগতি সত্বেও দূর্বল সংযোগ ও আরবান গ্রীডে অধিক চাপ এবং বাস্তুচ্যুত মানুষ ও দুর্গম এলাকার কারণে ২০৩০ সালেও ৬৫০ মিলিয়ন মানুষকে বিদ্যুৎ পরিষেবার অন্তর্ভুক্ত করা যাবে না।

ক্ষমতাসীন সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ সালের মধ্যে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার বাস্তবভিত্তিক রোডম্যাপের কারণে বাংলাদেশ এই বিশাল সাফল্য অর্জন করেছে।

বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরূল হামিদ গণমাধ্যমকে জানান, বিদ্যুৎ এখন আর একটি কল্পনা নয়। ২০০৯ সালের আগে বিদ্যুৎ সুবিধার অন্তর্ভূক্ত ছিল মাত্র ৮৭ শতাংশ মানুষ। এখনকার বাস্তবতা হচ্ছে যে, ৯৩ শতাংশ মানুষ বিদ্যুৎ বিদ্যুৎ পাচ্ছে।

পরিসংখ্যান বলছে, বাংলাদেশের বর্তমান বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২১,৪১৯ মেগাওয়াট। সংযোগসংখ্যা বেড়ে দাড়িয়েছে ৩.৩২ কোটি। এছাড়া বিদ্যুৎকেন্দ্রের বর্তমান সংখ্যা ১৩০।

দৃঢ় রাজনৈতিক অঙ্গীকার, দীর্ঘমেয়াদী জ্বালানি পরিকল্পনা, বেসরকারি অর্থায়ন বৃদ্ধি এবং প্রয়োজনীয় পলিসি ও আর্থিক প্রণোদনা বিদ্যুৎখাতের অগ্রগতি অব্যাহত রাখতে পারে বলে মনে করছেন বিশ্ষ্টিজনরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড