• রবিবার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

পদ্মাসেতুতে আজ বসছে না ৩বি স্প্যান, বসবে কাল

  মুন্সিগঞ্জ প্রতিনিধি ২৪ মে ২০১৯, ১৫:২৮

৩বি স্প্যান
ছবি : সংগৃহীত

আবহাওয়া অনুকূলে না থাকায় পদ্মাসেতুর ত্রয়োদশ স্প্যান ‘৩বি’ সেতুর ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর আজ শুক্রবার (২৪ মে) বসছে না। আগামীকাল শনিবার (২৫ মে) সকাল থেকে আবার শুরু হবে স্প্যান বসানোর কার্যক্রম।

শুক্রবার (২৪ মে) সকাল থেকেই পদ্মার আকাশ কালো মেঘে ঢাকা থাকায় ভাসমান ক্রেনে স্প্যান নিয়ে রওনা দেওয়া নিয়ে দেখা দেয় সংশয়। 

প্রতিকূল আবহাওয়া পরিস্থিতির কারণে স্প্যান পিলারের ওপর বসানো নিয়ে প্রকৌশলীদের মধ্যে বাড়তি ভাবনার যোগ হয়। সকাল ৮টা স্প্যান রওনা দেওয়ার কথা থাকলেও আবহাওয়াজনিত কারণে ২ ঘণ্টা পর সকাল ১০টার দিকে রওনা দেয়। এরপর স্প্যানবহনকারী ক্রেনটি ১৪ ও ১৫ নম্বর পিলারের কাছে পৌঁছায় বেলা ১১টা ১০ মিনিটের দিকে।

সংশ্লিষ্ট প্রকৌশল সূত্র জানান, স্প্যান নির্ধারিত পিলারের কাছে আসতে বেশি সময় লেগে যায়। এরপর যেই সময় আছে তার মধ্যে স্প্যান বসিয়ে দিয়ে আনুষঙ্গিক কাজ শেষ করা সম্ভব হবে না। তাই আগামীকাল শনিবার সকাল থেকে আবার স্প্যান বসানোর কাজ শুরু হবে।

বিষয়টি নিয়ে জানা যায়, বর্তমানে ৩বি স্প্যান বহনকারী ক্রেনটি ১৪ ও ১৫ নম্বর পিলারের মাঝামাঝি স্থানে নোঙর করে রাখা হয়েছে। বেলা সাড়ে ১১টার দিকে ধূসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানকে মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বহন করে নিয়ে আসে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেন। স্প্যানটি বসানো হলে দৃশ্যমান হবে পদ্মা সেতুর এক হাজার ৯৫০ মিটার।

জানা গেছে, পুরো পদ্মা সেতুতে ২ হাজার ৯৩১টি রোডওয়ে স্ল্যাব বসানো হবে। আর রেলওয়ে স্ল্যাব বসানো হবে দুই হাজার ৯৫৯টি। মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে ২৩টি স্প্যানের মধ্যে ১২টি স্প্যান বসানো হয়েছে। 

২০১৪ সালের ডিসেম্বর মাসে পদ্মা সেতুর নির্মাণ কাজ আরম্ভ হয়। পদ্মা সেতু নির্মাণ করতে খরচ হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা। মূল সেতু নির্মাণ করার জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড