• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিজিটাল মিডিয়ার নিরাপত্তায় সরকার বদ্ধ পরিকর : মোস্তাফা জব্বার

  অধিকার ডেস্ক

২৪ মে ২০১৯, ১৩:১২
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার (ছবি: সংগৃহীত)

ডিজিটাল মিডিয়ার নিরাপত্তার বিষয়ে সরকার বদ্ধ পরিকর বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে হয়রানি বন্ধে বাংলাদেশ প্রযুক্তিগত সক্ষমতা অর্জন করতে যাচ্ছে বলে জানান তিনি।

বৃহস্পতিবার (২৩ মে) জাতীয় গ্রন্থকেন্দ্র মিলনায়তনে বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদ আয়োজিত ‘নারী নির্যাতন প্রতিরোধে সংস্কৃতির ভুমিকা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এসব কথা বলেন বলে মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

টেলিযোগাযোগ মন্ত্রীর বক্তব্যকে উদ্ধৃত করে সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহারের ফলে শিশু ও নারীসহ অনেক মানুষ হেনস্থার শিকার হচ্ছেন। এমনকি এ সকল কারণে আত্মহত্যার ঘটনাও ঘটেছে। প্রতিদিন এ বিষয়ে যেমন প্রচুর অভিযোগ আসছে, তেমনি প্রচুর সমস্যার সমাধানও করতে হচ্ছে।

মন্ত্রী বলেন, গত তিন মাসে প্রায় সাড়ে বাইশ হাজার পর্নো সাইট বন্ধ করা হয়েছে। এ সকল ঘটনার সাথে জড়িতদের কঠোর হস্তে দমন করতে সরকার সক্ষম হয়েছে।

মন্ত্রী নারীর নিরাপত্তা এবং ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহীত ও বাস্তবায়িত বিভিন্ন কর্মসূচি তুলে ধরে বলেন, সরকারের পাশাপাশি সাংস্কৃতিক অঙ্গন থেকে লড়াইটা যদি অব্যাহত থাকে তাহলে বাংলার মেয়েরা কখনো অনিরাপদ হবে না। বাংলাদেশে নারীর ক্ষমতায়ন ও নারী অধিকার প্রতিষ্ঠায় একটা রূপান্তর ঘটেছে। ঘরের চার দেয়াল থেকে নারীরা এখন কর্মক্ষেত্রে যোগদান করেছে। দেশে শিক্ষার্থীদের মধ্যে শতকরা ৫৩ ভাগ এখন নারী। সংখ্যা আধিক্যের কারণেও এখন এক ধরনের নিরাপত্তা বলয় সৃষ্টি হয়েছে। মেয়েরা এখন সর্বত্র দক্ষতার সাথে সততা ও নিষ্ঠার সাথে কাজ করছেন।

আলোচনা, স্বরচিত কবিতা পাঠ এবং আবৃত্তি অনুষ্ঠানটি উদ্বোধন করেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কবি ও সাংবাদিক সোহরাব হাসান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, কবি কাজী রোজী, ব্যারিস্টার তুরিন আফরোজ, বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদের নির্বাহী সভাপতি কবি আসলাম সানী এবং সাধারণ সম্পাদক কবি মাসুদ পথিক।

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড