• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

১০ হাজার কিলোমিটার নৌপথ খননের পরিকল্পনা চলছে : নৌপ্রতিমন্ত্রী

  অধিকার ডেস্ক

২৩ মে ২০১৯, ১৭:৫৬
নৌপরিবহন প্রতিমন্ত্রী
ভোগাই-কংস নদীর খননকাজ উদ্বোধনকালে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। (ছবি : সংগৃহীত)

সরকার দেশের নৌপথের নাব্যতা ফিরিয়ে আনতে ১০ হাজার কিলোমিটার নৌপথ খননের পরিকল্পনা গ্রহণ করেছে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার (২৩ মে) নেত্রকোনার পূর্বধলা উপজেলার জারিয়া ও দুর্গাপুরের ঝাঞ্জাইলে ভোগাই-কংস নদীর খননকাজ উদ্বোধনকালে এ কথা জানান প্রতিমন্ত্রী।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ভোগাই-কংস নদের নেত্রকোনার মোহনগঞ্জ থেকে শেরপুরের নালিতাবাড়ী পর্যন্ত নৌপথ খননের উদ্যোগ গ্রহণ করেছে।

দেশের পরিবহন সেক্টরে নৌপরিবহন ব্যবস্থা একটি সাশ্রয়ী, আরামদায়ক ও পরিবেশবান্ধব যোগাযোগমাধ্যম এমন কথা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, নাব্যতার সংকটের কারণে ধীরে ধীরে ঐতিহ্যবাহী নৌপথগুলো হারিয়ে যাচ্ছে। নৌপথের নাব্যতা ফিরিয়ে এনে দেশের আবহমান ঐতিহ্য পুনরুদ্ধারসহ আর্থসামাজিক উন্নয়ন ঘটাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার নৌপথ খননের পরিকল্পনা গ্রহণ করেছে।

প্রতিমন্ত্রী বলেন, নদীভিত্তিক নৌপথ সমৃদ্ধ হচ্ছে। চট্টগ্রাম, মোংলা ও পায়রা বন্দরের উন্নয়ন হচ্ছে। উন্নয়নের জন্য সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে। প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সাল নাগাদ বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।

এ সময় সংসদ সদস্য ওয়ারেসাত হোসন বেলাল বীর প্রতীক, সংসদ সদস্য মানু মজুমদার, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর এম মাহবুব উল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

মোহনগঞ্জ থেকে নালিতাবাড়ী পর্যন্ত ১৫৫ কিলোমিটার নৌপথে ১ কোটি ঘনমিটার মাটি খনন করা হবে। এ জন্য ব্যয় হবে ১৩৪ কোটি ৬৪ লাখ টাকা। এই খননকাজ চলতি মাস থেকে শুরু হয়ে ২০২১ সালের জুন পর্যন্ত চলবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড