• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাল আমদানিতে দ্বিগুণ হারে শুল্ক বৃদ্ধি

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২২ মে ২০১৯, ১৭:১১
চাল আমদানি
ছবি : সংগৃহীত

চাল আমদানি নিরুৎসাহিত করতে জাতীয় রাজস্ব বোর্ড চালের ওপর আমদানি শুল্ক ২৫ শতাংশ বহাল রেখে রেগুলেটরি ডিওটি ৩ শতাংশ থেকে বৃদ্ধি করে ২৫ শতাংশ করেছে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী একই সঙ্গে এসব পণ্যের ওপর ৫ শতাংশ অগ্রিম আয়করও আরোপ করা হয়েছে।

ফলশ্রুতিতে চাল আমদানির ক্ষেত্রে মোট করভার ২৮ শতাংশ থেকে ৫৫ শতাংশে (কাস্টমস্ ডিওটি ২৫ শতাংশ এবং রেগুলেটরি ডিওটি ২৫ শতাংশ ও অগ্রিম আয়কর ৫ শতাংশে) উন্নীত হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড বুধবার (২২ মে) এ সংক্রান্ত একটি এস আর জারি করেছে যেটি এ দিন থেকেই কার্যকর হবে। পূর্বে চাল আমদানিতে সর্বমোট শুল্ক ছিল ২৮ শতাংশ যা এখন প্রায় দ্বিগুণ করে ৫৫ শতাংশ করা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের সিনিয়র সচিব অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এ প্রসঙ্গে বলেন, চলতি ২০১৮-১৯ অর্থবছরে ১০ মাসে প্রায় তিন লাখ তিন হাজার মেট্রিক টন চাল আমদানি করা হয়েছে। এতে দেশীয় উৎপাদন খরচের চেয়ে কম মূল্যে কৃষক চাল বিক্রি করতে বাধ্য হচ্ছে। ফলে দেশের প্রান্তিক কৃষকরা আর্থিকভাবে বিপুল ক্ষতির সম্মুখীন হচ্ছেন। কৃষকদের ক্ষতি থেকে রক্ষা করতে প্রধানমন্ত্রীর সদয় অনুশাসন অনুযায়ী চালের ওপর আমদানি শুল্ক কর বৃদ্ধি করা হয়েছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড