• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

‘ধানের দাম নিয়ে সঙ্কট ষড়যন্ত্র কি না খতিয়ে দেখবো’ 

  নিজস্ব প্রতিবেদক

২২ মে ২০১৯, ১৪:০২
ওবায়দুল কাদের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের (ছবি : ফাইল ফটো)

ধানের দাম নিয়ে চলমান সঙ্কট কোনো ষড়যন্ত্রের অংশ কি না খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।  

ধানের ন্যায্য মূল্য না পেয়ে ক্ষেতে আগুন দেওয়ার বিষয়টি সরকারের সুনাম ক্ষুণ্ণের চেষ্টা কি না বিষয়টি তদন্তে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেও জানিয়েছেন সেতুমন্ত্রী।  

বুধবার (২২ মে) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ বিষয়ে এক প্রশ্নের জবাবে এসব তথ্য জানান। এর আগে তিনি বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাসের সঙ্গে বৈঠক করেন।

ধানের চলমান সঙ্কট প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, সরকার কৃষকবান্ধব। আগুন জ্বালিয়ে ধান পুড়িয়ে সমস্যার সমাধান হবে না। ধানের দাম নিয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে।

বোরোতে কৃষক ধানের ন্যায্যমূল্য পাচ্ছেন না। এজন্য প্রতিবাদের অংশ হিসেবে দেশের বিভিন্ন স্থানে কৃষকরা ধানক্ষেতে আগুন দিয়েছেন বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। এ বিষয়ে প্রশ্ন করা হলে সাংবাদিকদের তিনি বলেন, এখানে ঘটনাগুলো স্যাবোটাজ কি-না, আর কেউ কোনোভাবে সরকারের সুনাম ক্ষুণ্ণ করার জন্য করছে কি না তা খতিয়ে দেখা হবে। 

সেতুমন্ত্রী বলেন, এ রকম সঙ্কটের উদ্ভব হতে পারে, কিন্তু এভাবে আগুন জ্বালিয়ে ধানক্ষেতে... ঘটনাগুলো বিশেষ বিশেষ জায়গায় ঘটছে কেন? প্রধানমন্ত্রী এটা তদন্ত করে জানাতে বলেছেন। এছাড়া দলীয়ভাবেও আমরা খোঁজখবর নেব।

এছাড়া ঈদযাত্রা নির্বিঘ্নে সহায়ক ভূমিকা পালন করতে বিআরটিসির ৬০০ বাস ভারত থেকে আসবে বলে জানিয়েছেন ওবায়দুল কাদের। তিনি বলেন, এরই মধ্যে ১৭৯টি বাস দেশে এসেছে। 

ওবায়দুল কাদের বলেন, ভারতের যে দল বা জোট ক্ষমতায় আসুক তাদের সাথে বাংলাদেশের সুসম্পর্ক থাকবে। ভারতের নির্বাচনের পর দুদেশের অমীমাংসিত বিষয়গুলোর সমাধান হবে। পাশাপাশি দুদেশের যোগাযোগ আরও বাড়বে বলেও আশা প্রকাশ করেন তিনি।

এর আগে বুধবার সকালে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে এসি বাস চালু করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি)। সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গুলিস্তানে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সামনে এই বাস সার্ভিসের উদ্বোধন করেন।

এ সময় তিনি জানান, নতুন সংগৃহীত ১৫টি বিলাসবহুল এসি বাসের মাধ্যমে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে এই বাস সার্ভিস পরিচালিত হবে। বিআরটিসির নারায়ণগঞ্জ ডিপোর মাধ্যমে এই সার্ভিস চলবে। রুটটি হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, মেয়র হানিফ ফ্লাইওভার, সাইনবোর্ড, চাষাঢ়া হয়ে নারায়ণগঞ্জের মন্ডলপাড়া।

এছাড়া জানানো হয়, নতুন আমদানিকৃত প্রতিটি একতলা এসি বাসের ক্রয়মূল্য প্রায় ৬৭ লাখ টাকা। এ রুটের দূরত্ব ১৮ কিলোমিটার (এক দিকে) এবং জনপ্রতি ভাড়া নির্ধারণ করা হয়েছে ঢাকা থেকে চাষাঢ়া ৫০ টাকা, ঢাকা থেকে মন্ডল পাড়া ৫৫ টাকা।

এদিকে সড়ক পরিবহন মন্ত্রণালয় থেকে জানানো হয়, গণপরিবহনের সক্ষমতা ও যাত্রী সেবার মান বাড়াতে ভারতীয় ঋণ কর্মসূচির আওতায় বিআরটিসির জন্য ৬০০ বাস ও ৫০০ ট্রাক সংগ্রহের উদ্যোগ নিয়েছে সরকার।

৬০০ বাসের মধ্যে ৩০০ দোতলা এসি সিটি বাস, ১০০ একতলা এসি ইন্টারসিটি বাস ও ১০০ একতলা নন-এসি বাস রয়েছে। ইতোমধ্যে ৬০০ বাসের মধ্যে ১৭৯টি এবং ৫০০ ট্রাকের মধ্যে ৪৮০টি বিআরটিসির বহরে যুক্ত হয়েছে। নতুন বাসগুলো ঢাকা মহানগরী ও আন্তঃজেলা রুটে চলবে।

ওডি/এআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড