• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রেনের টিকিট মিলছে না অনলাইনে, অভিযোগ বাড়ছে যাত্রীদের

  অধিকার ডেস্ক    ২২ মে ২০১৯, ১২:৩১

রেলসেবা
'রেলসেবা' অ্যাপ নিয়ে যাত্রীদের মাঝে বাড়ছে অসন্তোষ (ছবি: সংগৃহীত)

ঈদের সময় সরাসরি স্টেশনে না গিয়ে ঘরে বসে সহজেই টিকিট কাটাসহ মোট ১৫টি সেবা প্রদানের সুবিধা নিয়ে গত ২৮ এপ্রিল ‘রেলসেবা’ একটি অ্যাপ উদ্বোধন করেছিল বাংলাদেশ রেলওয়ে। অ্যাপটির উদ্বোধন করেছিলেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

ঘরমুখী মানুষের স্বস্তির জন্য টিকিট ঘরে বসে কাটার সুবিধা দেয়ার কথা বলা হলেও অসংখ্য অভিযোগ এ মুহূর্তে জমা পড়েছে রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়েতে। অভিযোগগুলোর মধ্যে রয়েছে- বিক্রি শুরুর আগেই টিকিট শেষ, সার্ভারে ত্রুটি, টিকিট না দিয়েই টাকা কেটে রাখা ইত্যাদি। অথচ যাত্রীদের এই অভিযোগগুলোর কোনো প্রকার সুরাহা ছাড়াই আজ শুরু হয়েছে ঈদ উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি।

অ্যাপটির বাস্তবায়ন করেছে রেলের অনলাইন টিকিটি ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ‘কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমস লিমিটেড বাংলাদেশ’ (সিএনএসবিডি)। ২০০৭ সাল থেকে তারা কাজ করছে বাংলাদেশ রেলওয়ের সঙ্গে।

মোবাইল ফোনের এসএমএস, ওয়েবসাইট ও ফিচার অ্যাপসের মাধ্যমে ৫০ শতাংশ টিকিট দেওয়ার কথা বলা হলেও গ্রাহকদের অনেকেরই অভিযোগ এই সেবার বিরুদ্ধে।

যারা স্টেশনে না গিয়ে বাসায় টিকিট কাটতে চেয়েছিলেন তাদের অনেকেই সময়মত সার্ভারেই ঢুকতে পারেননি। আবার সার্ভারে প্রবেশ করলেও সেখানে দেখানো হচ্ছে টিকিট শেষ।

অনেকের অভিযোগ নির্ধারিত টিকিট মূল্যের চাইতে টিকিটের দাম অনেক বেশি রাখা হচ্ছে। এ বিষয়ে রেলওয়ে কর্তৃপক্ষকে জানালেও কোনো সমাধান তারা পাচ্ছেন না বলে জানান। টিকিট না পেয়ে বেশিরভাগ যাত্রীই ক্ষোভ প্রকাশ করেছেন অ্যাপটি নিয়ে।

এ বিষয়ে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোফাজ্জেল হোসেন জানান, টিকিট না পাওয়ার বিষয়টি কারিগরিসংক্রান্ত। এ বিষয়ে সিএনএস-বিডি কর্তৃপক্ষ ভালো বলতে পারবে।

এদিকে সিএনএস-বিডির নির্বাহী পরিচালক (ট্রেন টিকিট) অনিন্দ্য সেনগুপ্ত জানান, অনলাইন টিকিট বিক্রির সাইটে একসঙ্গে প্রচুর ট্রাফিক আসায় এ ধরনের সাইটের নিয়মিত মেইনটেন্যান্স দরকার। না হলে গ্রাহকদের চাহিদামতো সেবা দেওয়া সম্ভব নয়।

অন্যান্য দেশে এ ধরনের সাইট প্রতিদিন দেড়-দুই ঘণ্টা ধরে মেইনটেইন করার সুযোগ থাকলেও আমাদের এখানে এ সুযোগ নেই। তারপরও আমরা সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি যথাযথ সেবা দেওয়ার।

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড