• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

হজযাত্রীদের প্রশিক্ষণ শুরু হচ্ছে আজ

  অধিকার ডেস্ক

২১ মে ২০১৯, ০৭:৫৮
হজযাত্রী
ফাইল ছবি

বাংলাদেশ থেকে আসন্ন হজে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী অংশগ্রহণ করবেন। এর মধ্যে হজে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন হজে যাবেন। এই হজযাত্রীদের (বেসরকারি হজ গাইডসহ) হজ পালনের সঠিক নিয়ম-কানুন শেখানোর জন্য প্রশিক্ষণের আয়োজন করছে ধর্ম মন্ত্রণালয়।

আজ মঙ্গলবার (২১ মে) থেকে রাজধানীসহ দেশব্যাপী একযোগে হজের সঠিক নিয়ম-কানুন জানাতে সরকারি ও বেসরকারি হজযাত্রীদের প্রশিক্ষণ শুরু হচ্ছে। আগামী ৩০ মে পর্যন্ত ১০ দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচি চলবে।

ঢাকার আশকোনা হজক্যাম্পে প্রতিদিন পাঁচশো জন করে মোট ৪টি ভেন্যুতে মোট দুই হাজার জন ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের একটি ভেন্যুতে পাঁচশো জন করে হজযাত্রী প্রশিক্ষণ গ্রহণ করবেন। এছাড়া জেলা পর্যায়ে ৬৪ জেলায় এ প্রশিক্ষণ কর্মসূচি চলবে।

ইতোপূর্বে ধর্ম মন্ত্রণালয়ের উদ্যোগে সারাদেশে হজযাত্রীদের প্রশিক্ষণ দেওয়ার জন্য প্রশিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রশিক্ষণ নেওয়া ওই প্রশিক্ষকরাই এখন হজে গমনেচ্ছুদের প্রশিক্ষণ প্রদান করবেন।

সোমবার (২০) ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন গণমাধ্যমকে জানান, হজযাত্রীদের জন্য প্রশিক্ষণ খুবই জরুরি বিষয়। এজন্য তিনি হজে গমনেচ্ছুদের নিজেদের জন্যই প্রশিক্ষণে অংশগ্রহণের অনুরোধ জানান।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড