• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

পাকিস্তানিদের ভিসা বন্ধ করে দিল বাংলাদেশ

  নিজস্ব প্রতিবেদক

২১ মে ২০১৯, ০০:০২
বাংলাদেশ-পাকিস্তানের পতাকা সংযুক্ত (ফাইল ফটো)

নতুন করে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার কূটনৈতিক সম্পর্কে বিপর্যয় দেখা দিয়েছে। পাকিস্তানের নাগরিকদের জন্য ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে বাংলাদেশ।

সোমবার (২০ মে) পাকিস্তানে বাংলাদেশ হাইকমিশনের একটি ঘনিষ্ঠ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্রটি বলেছে, ‘বাংলাদেশ বাধ্য হয়ে কাজটি (পাকিস্তানিদের ভিসা বন্ধ) করেছে। মূলত প্রতিবাদ স্বরূপ পাকিস্তানের নাগরিকদের জন্য ভিসা বন্ধ করেছে বাংলাদেশ। পাকিস্তানে বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (প্রেস) ইকবাল হোসাইন তার ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন করেছিলেন প্রায় চার মাস আগে। ওই আবেদনটি এখন পর্যন্ত ঝুলিয়ে রেখেছে দেশটি। বাংলাদেশ এ প্রেক্ষিতে জরুরিভাবে এমন কঠিন সিদ্ধান্ত নিয়েছে।

অপরদিকে সোমবার রুশ বার্তা সংস্থা স্পুতনিক নিউজ দিল্লির এক প্রতিবেদন জানিয়েছে, মো. ইকবাল হোসেন ইসলামাবাদে দায়িত্ব পালন শেষে বাংলাদেশে ফিরতে ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন করেছিলেন। গেল জানুয়ারির প্রথম দিকে আবেদনটি করা হয়। এরইমধ্যে চার মাস পেরিয়ে গেলেও এ বিষয়ে কোনও সুরাহা হয়নি। এ ঘটনায় গেল ১৩ মে থেকে পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ করেছে ইসলামাবাদে বাংলাদেশের হাইকমিশন।

এ ব্যাপারে ইকবাল হোসেন বলেন, জানুয়ারির শুরুতেই ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন করা হয়। এরপরও বিষয়টি নিয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে কয়েকবার কূটনৈতিক চিঠি পাঠানো হয়। তাতে কোনও কাজ হয়নি। এমনকি আমাদের জানানোও হয়নি, ভিসার মেয়াদ বাড়বে কি না। তারা কেবল বলেছিল বিষয়টি প্রক্রিয়াধীন। এদিকে ঢাকায় পাকিস্তান হাইকমিশনে আমার স্ত্রী ও ছেলে তিন-চার বার ভিসার জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেছে, কিন্তু ভিসা দেওয়া হয়নি। ঢাকায় ফিরে যাব বলে গত ৩০ এপ্রিল সব মালপত্র পাঠিয়ে দিয়েছি। এমন অবস্থায় আমার দেশে ফেরা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, ইকবাল হোসেনের ভিসার মেয়াদ বাড়ানো নিয়ে ঢাকায় পাকিস্তান হাইকমিশনের কর্মকর্তাদের সঙ্গে কথা হচ্ছে। গেল বৃহস্পতিবার পাকিস্তান হাইকমিশনের এক কর্মকর্তাকে মন্ত্রণালয়ে ডেকে এ বিষয়ে সমাধানের কথা বলা হয়।

দুদেশের মধ্যে ২০১৩ সাল থেকে কূটনীতিক টানাপোড়েন। একাত্তরে মানবতাবিরোধী অপরাধের বিচারে ইসলামাবাদের নাক গলানো নিয়ে টানাপোড়েনের শুরু।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড