• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিচারাধীন বিষয়ে রিপোর্টিংয়ে বাধা নেই, তবে...

  অধিকার ডেস্ক

১৯ মে ২০১৯, ১৫:৩৩
আনিসুল হক
আইনমন্ত্রী আনিসুল হক (ছবি : ফাইল ফটো)

উচ্চ আদালতে বিচারাধীন মামলার বিষয়ে রিপোর্টিংয়ের ক্ষেত্রে কোনো বাধা নেই তবে ব্যক্তিগত মতামত দেওয়ার ক্ষেত্রে আপত্তি আছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

রবিবার (১৯ মে) সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে ইউরোপীয় ইউননিয়নভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন আইনমন্ত্রী। হাইকোর্টের রেজিস্ট্রার স্বাক্ষরিত সম্প্রতি জারি করা প্রজ্ঞাপনের বিষয়ে আইনমন্ত্রীর কাছে জানতে চাইলে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘উচ্চ আদালতে বিচারাধীন মামলার বিষয়ে রিপোর্টিংয়ের ক্ষেত্রে কোনও বাধা আছে বলে আমি মনে করি না। রিপোর্টিং করতে নিষেধ করেছে এ ধরনের কোনও প্রজ্ঞাপন হাইকোর্ট দিয়েছে বলে আমার মনে হয় না। উচ্চ আদালতে বিচারাধীন মামলার বিষয়ে কোনও আপত্তি নেই, তবে বিচারাধীন মামলার বিষয়ে ব্যক্তিগত মতামত দেওয়ার ক্ষেত্রে আপত্তি আছে বলে আমার মনে হয়।’

তিনি বলেন, ‘রেজিস্ট্রার স্বাক্ষরিত যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে তাতে চলমান মামলার বিষয়ে রিপোর্টিং করার ক্ষেত্রে কোনও বিধিনিষেধ জারি করা হয়নি। কিন্তু চলমান মামলা সম্পর্কে ব্যক্তিগত মতামত দিলে বিচারপতিরা এক ধরনের চাপ অনুভব করেন। কারণ, ব্যক্তিগত অভিমত দিলে তা এক ধরনের মিডিয়া ট্রায়াল হয়ে যায়। এ কারণেই তারা চলমান মামলা সম্পর্কে ব্যক্তিগত মতামত না দেওয়ার জন্য ওই প্রজ্ঞাপন জারি করেছেন।

মন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘আমার মনে হয় আপনরা যদি এই প্রজ্ঞাপন সম্পর্কে আপিল বিভাগের কাছেও জানতে চান তাহলে আপিল বিভাগও হয়তো এই মতামতই দেবেন।

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড