• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র : বাজেট ৪০ কোটি

  বিনোদন ডেস্ক

০৯ মে ২০১৯, ১০:১৩
বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র
ছবি : সংগৃহীত

চূড়ান্ত করা হলো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মিতব্য বায়োপিকের বাজেট। এই বায়োপিকের বাজেট নির্ধারণ করা হয়েছে ৩৫ কোটি রুপি। বাংলাদেশি মুদ্রায় যা ৪০ কোটি টাকা প্রায়।

৭ মে (মঙ্গলবার) বাংলাদেশের পাঁচ সদস্যের প্রতিনিধি দলের উপস্থিতিতে ভারতের রাজধানী দিল্লিতে এক আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। দুই দেশই এই অর্থ প্রদান করবে বলে ঐক্যমতে পৌঁছান তারা। সিদ্ধান্ত অনুযায়ী এতে নির্মাণ ব্যয়ের ৪০ শতাংশ বহন করবে ভারত। বাকি ৬০ শতাংশ ব্যয় বহন করবে বাংলাদেশ।

বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী। এছাড়াও পাঁচ সদস্যের মধ্যে ছিলেন- তথ্য সচিব আবদুল মালেক, বিএফডিসির পরিচালক (প্রডাকশন) নুজহাত ইয়াসমিন, মন্ত্রণালয়ের উপসচিব (চলচ্চিত্র বিভাগ) প্রতাপ চন্দ্র বিশ্বাস ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ডকুফিল্ম ‘হাসিনা: অ্যা ডটারস টেল’-এর নির্মাতা রেজাউর রহমান খান পিকলু।

একই বৈঠকে ভারতের পক্ষ থেকে অংশ নেন- প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল, দেশটির দূরদর্শন টিভি ও অল ইন্ডিয়া রেডিওর কর্মকর্তারা। ভারতের তথ্য মন্ত্রণালয়ের এক ব্লগের মাধ্যমে এ বৈঠকের ছবি ও তথ্যগুলো প্রকাশ করা হয়। বিষয়টি নিশ্চিত করেছে ভারতের একাধিক গণমাধ্যম।

তারা জানায়, আলোচনা সভায় নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী আগামী কয়েক সপ্তাহের মধ্যে দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হবে। সবকিছু শেষে বাংলাদেশের প্রতিনিধি দলের ঢাকায় ফেরার কথা রয়েছে।

উক্ত বৈঠক প্রসঙ্গে নির্মাতা শ্যাম বেনেগাল বলেন, ‘৭ মে সারাদিন আমাদের দীর্ঘ আলোচনা হয়েছে। চলচ্চিত্রটি নির্মাণে প্রচুর গবেষণা দরকার। এরপর বিভিন্ন ভাষা অনুযায়ী ছবিটির চিত্রনাট্য তৈরি হবে।’

এই চলচ্চিত্রটিতে তুলে ধরা হবে বঙ্গবন্ধুর সংগ্রাম, জীবন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ। এর আগে, গত ১ এপ্রিল ভারত-বাংলাদেশের রাষ্ট্রীয় পর্যায়ের এই সিদ্ধান্ত পর্যবেক্ষণ করতে ঢাকায় আসেন ছবিটির পরিচালক ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল।

উল্লেখ্য, ২০১৭ সালে ভারত ও বাংলাদেশ সরকার বঙ্গবন্ধুর ওপর চলচ্চিত্র ও মুক্তিযুদ্ধবিষয়ক একটি তথ্যচিত্র নির্মাণের ব্যাপারে চুক্তি স্বাক্ষর করে। ২০২১ সালের ১৭ মার্চের মধ্যে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক চলচ্চিত্রটি তার শততম জন্মবার্ষিকী উপলক্ষে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড