• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আবার এলো পবিত্র মাহে রমজান; সিয়াম সাধনা করবে মুসলিমরা   

  আয়াজ উর রাহমান

০৭ মে ২০১৯, ১২:০৬
তারাবির নামাজ
তারাবির নামাজ আদায় করছেন ধর্মপ্রাণ মুসল্লিরা (ছবি : ফাইল ফটো)

মুসলিম সম্প্রদায়ের সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজান শুরু হয়েছে। সোমবার (৬ মে) সন্ধ্যায় তারাবির নামাজ আদায়ের মাধ্যমে শুরু হয় মুসলিমদের পবিত্র এই মাস। এরপর ভোর রাতে সেহরি খেয়ে পবিত্র মাহে রমজানের প্রথম রোজা শুরু করেছে দেশের মুসলিম সম্প্রদায়ের মানুষরা।

মাসব্যাপী সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের আশায় রোজা রেখে আর ইবাদত বন্দেগির মাধ্যমে পবিত্র মাহে রমজান পালন করবেন মুসলিম সম্প্রদায়ের মানুষরা। এক মাস সিয়াম সাধনার পর মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব পবিত্র ঈদ উল ফিতর পালন করবেন মুসলিম সম্প্রদায়ের মানুষরা।

এদিকে রমজান মাস এলেই চিত্র বদলায় শহরের। ঢাকার খাবারের হোটেলগুলোকে ঢেকে দেওয়া হয় পর্দা দিয়ে। সারাদিন এমন চিত্র থাকলেও বিকাল নামলে দেখা মেলে আরেক চিত্র। জমে উঠে সড়কের ইফতার বাজার। বিভিন্ন রকমারি খাবারের আইটেমে সাজানো হয় খাবারের হোটেলগুলোতে। বেশির ভাগ মানুষ ঘরে বানানো ইফতার করলেও অনেকেই আবার পছন্দ করেন বাহিরের মুখরোচক সব ইফতারের। তাই রমজানে ইফতার আইটেমের ব্যবসা জমে উঠে রাজধানীর সড়কগুলোতে।

পুরান ঢাকার চকবাজারের ঐতিহ্যবাহী ইফতার বাজার

পুরান ঢাকার চকবাজারের ঐতিহ্যবাহী ইফতার বাজার (ছবি : জুয়েল)

শুধু মুখরোচক ইফতার বাজারেই কি সীমাবদ্ধতা? না। ধর্মপ্রাণ মানুষের সিয়াম সাধনার মাস এই রমজান। তাই মুসলিম সম্প্রদায়ের মানুষের মাঝে অন্যান্য মাসের তুলনায় পবিত্র এই মাসে আল্লাহ্‌র সন্তুষ্টির আশায় বেশি বেশি ইবাদত পালনের ব্যস্ততা দেখা মেলে। এছাড়া মুসলিমদের নামাজ আদায়ের প্রয়োজনীয় উপকরণ ক্রয়েরও আকাঙ্ক্ষা বাড়ে। মুসল্লিদের পছন্দের টুপি, আতর, তসবির মতো প্রসাধনীগুলো কেনার জন্য তাই জমজমাট হয়ে উঠে দোকানগুলো। এই চিত্র বেশি দেখা মেলে বাইতুল মোকাররম মসজিদের সামনে। রাজধানীর বিভিন্ন মসজিদের সামনেও বসে ভ্রাম্যমাণ দোকান।

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড