• সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন

সুবীর নন্দীর বর্ণাঢ্য সংগীত জীবন

  অধিকার ডেস্ক ০৭ মে ২০১৯, ০৬:২৮

সুবীর নন্দী
বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী (ছবি- সংগৃহীত)

মুদ্রার এপিঠ-ওপিঠের মতই সুবীর নন্দী আর বাংলাদেশ চলচ্চিত্র। চলচ্চিত্রের সঙ্গীতে তার অসামান্য অবদানের জন্য পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন তিনি। সর্বশেষ সঙ্গীতে অবদানের দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে সম্মানিত করা হয় তাকে। এই মানুষটি আর নেই।

মঙ্গলবার (৭ মে) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে গানের এ মানুষটির বয়স হয়েছিল ৬৬ বছর। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পৃথিবীর মায়া ত্যাগ করে ওপারে পাড়ি জমান। সুবীর নন্দী ১৯৫৩ সালের ১৯ নভেম্বর সিলেটের হবিগঞ্জে জন্মগ্রহণ করেন। জেলার বানিয়াচং থানাযর নন্দী পাড়ায় এক কায়স্থ সম্ভ্রান্ত সঙ্গীত পরিবারে জন্ম হয় তার। তার বাবা- সুধাংশু নন্দী ছিলেন একজন চিকিৎসক ও সঙ্গীতপ্রেমী। তার মা পুতুল রানী চমৎকার গান গাইতেন। ছোটবেলা থেকেই তিনি ভাই-বোনদের সঙ্গে শাস্ত্রীয় সঙ্গীতে তালিম নিতে শুরু করেন ওস্তাদ বাবর আলী খানের কাছে।

তবে সঙ্গীতে তার হাতেখড়ি হয় মায়ের কাছে। বাবার চাকরি কারণে তার শৈশব কেটেছে চা বাগানে। সেখানে খ্রিস্টান মিশনারিদের একটি স্কুলে পড়াশোনা করেন তিনি। পরে মাধ্যমিকের গণ্ডী পার হন হবিগঞ্জ সরকারি হাইস্কুল থেকে। উচ্চ মাধ্যমিক শেষ করেন জেলার বৃন্দাবন কলেজ থেকে। স্বাধীনতা যুদ্ধের সময় সুবীর নন্দী তখন কলেজের ২য় বর্ষের ছাত্র।

৭০ এর দশকে গানের রাজ্যে পুরোপুরি ভাবে প্রবেশ করেন সুবীর নন্দী। ঢাকা রেডিওতে প্রথম রেকর্ডিং দিয়েই এ জগতে তার পথচলা শুরু হয়। তার প্রথম গান 'যদি কেউ ধূপ জ্বেলে দেয়'। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তার। দীর্ঘ ৪০ বছর গান গেয়েছেন। এ সময়ে আড়াই হাজারেরও বেশি গান গেয়েছেন।

প্রথমের বেতার পরে টেলিভিশন শেষে চলচ্চিত্রে গেয়েছেন গান। চলচ্চিত্রে গাওয়া গানেই জনপ্রিয়তার তুঙ্গে পৌছেছেন তিনি। ১৯৭৬ সালে আব্দুস সামাদ পরিচালিত সূর্যগ্রহণ চলচ্চিত্রে প্রথম গান করেন তিনি। এরপর মহানায়ক (১৯৮৪), শুভদা (১৯৮৬), শ্রাবণ মেঘের দিন (১৯৯৯), মেঘের পরে মেঘ (২০০৪) ও মহুয়া সুন্দরী (২০১৫) চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়ে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। সব শেষ ২০১৯ সালে তাকে একুশে পদকে ভূষিত করা হয়।

ওডি/এসএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড