• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশব্যাপী বাড়তি সতর্কতা, বিশেষ খুতবার নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়

  অধিকার ডেস্ক

২৬ এপ্রিল ২০১৯, ১১:৫৫
নিরাপত্তা জোরদার
ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কার কলম্বোতে সন্ত্রাসীদের সিরিজ বোমা হামলার পর বাংলাদেশে যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। বিশেষ করে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে- ধর্মীয় উপাসনালয়, বিমানবন্দর, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনা বা কেপিআইসহ কূটনৈতিক এলাকায়। পাশাপাশি সারাদেশের যেসব এলাকায় বিদেশিদের সমাগম বেশি সেখানেও নেওয়া হয়েছে সর্বোচ্চ সতর্কতা।

গত বুধবার (২৪ এপ্রিল) পুলিশ মহাপরিদর্শক (আইজি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের পুলিশ সুপারদের সঙ্গে কথা বলে সতর্ক থাকতে নির্দেশনা দিয়েছেন। পুলিশ সদর দপ্তরের এক উর্ধ্বতন কর্মকর্তা গণমাধ্যমকে জানান, সেসময় সবকিছু বিবেচনায় সারাদেশের পুলিশ সুপারদের সতর্ক থাকতে বলেন তিনি। শুধু তাই নয়, যে কোনো ধরনের সহায়তা প্রয়োজন মনে করলে তা চাইতে বলেন তিনি। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে উগ্রবাদীদের রুখে দিতে বলেন জাবেদ পাটোয়ারী। প্রয়োজনে যে কোনো সংকট মোকাবিলায় স্থানীয় জনপ্রতিনিধিদের সহায়তা নেওয়ার কথাও বলেছেন আইজিপি।

অন্যদিকে, শুক্রবার (২৬ এপ্রিল) সারাদেশের সব মসজিদে জুমার নামাযের খুতবা পূর্ব আলোচনায় সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে খতিব ও ইমামদের বয়ান করতে নির্দেশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এ সংক্রান্ত একটি চিঠি সকল ইমামদের কাছে গতকাল বৃহস্পতিবারই (২৫ এপ্রিল) পৌঁছে দেওয়া হয়েছে। একইসঙ্গে নিরাপত্তার জন্য প্রত্যেক এলাকার জনগণকে সতর্ক থাকতে বলা হয়েছে।

এসব বিষয়ে শুক্রবার পুলিশের কূটনৈতিক বিভাগের উপকমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম খান গণমাধ্যমকে বলেন, ‘কূটনৈতিক এলাকাকে সব সময় গুরুত্ব দিয়ে নিরাপত্তা দেওয়া হয়। শ্রীলংকায় হামলার পরপরই পুলিশ সদর দপ্তরের নির্দেশে নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। সবাই সতর্ক অবস্থানের পাশাপাশি একটু বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে কূটনীতিকদের চলাফেরায় তেমন কোনো বিধিনিষেধ আরোপ করা হয়নি।’

দেশের বিমানবন্দরগুলোর সার্বিক নিরাপত্তার সম্পর্কে জানতে চাইলে নিরাপত্তা আগের চেয়ে বাড়ানো হয়েছে জানিয়ে এপিবিএনের ডিআইজি লুৎফর রহমান মণ্ডল জানান, পুলিশ তাদের নিরাপত্তার কাজটি করছে। নিরাপত্তা বিধানই তাদের কাজ। যেহেতু বিশ্বের কোনো দেশই সন্ত্রাসীদের কাছ থেকে নিরাপদ না, তাই দেশের বিমানবন্দরগুলোতেও সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। তবে এমন কিছু করা হয়নি যেটি রেড অ্যালার্টের পর্যায়ে পড়ে।

দেশব্যাপী বাড়তি সতর্কতার বিষয়টি জানতে চাইলে পুলিশ সদর দপ্তরের সহকারী উপমহাপরিদর্শক (মিডিয়া) সোহেল রানা বলেন, ‘শ্রীলংকায় হামলার দিন থেকেই সারাদেশের মাঠ পর্যায়ের কমান্ডিং অফিসারদের বাড়তি সতর্কতা অবলম্বন করতে নির্দেশনা দেওয়া হয়েছে। প্রয়োজন অনুসারে তল্লাশি চৌকি বসিয়ে তল্লাশি করতে এবং কাউকে সন্দেহজনক মনে হলে তল্লাশির আওতায় আনতে বলা হয়েছে। এমনকি প্রয়োজনে জিজ্ঞাসাবাদ করতে বলা হয়েছে। তবে এতে কেউ যেন হয়রানি মনে না করেন সে দিকটি বিবেচনায় নিতে বলা হয়েছে।’

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড