• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সমাজে প্রতিবন্ধী ব্যক্তি বলে আলাদা কোনো মানুষ নেই: মোস্তাফা জব্বার

  অধিকার ডেস্ক    ২৪ এপ্রিল ২০১৯, ১৮:৪৮

মোস্তাফা জব্বার

সমাজে প্রতিবন্ধী ব্যক্তি বলে আলাদা কোনো মানুষ নেই। কেননা আমাদের সবার মধ্যে কিছু না কিছু দুর্বলতা রয়েছে। তবে সেটি কারও মধ্যে কম, কারও মধ্যে হয়তো বেশি। সেই হিসেবে আমরা সবাই কমবেশি প্রতিবন্ধী বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

রাজধানীর আইসিটি টাওয়ারের বিসিসি অডিটোরিয়ামে বুধবার (২৪ এপ্রিল) সকালে প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। আইসিটি বিভাগের উদ্যোগে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সেন্টার ফর সার্ভিস অ্যান্ড ইনফরমেশন অন ডিজ্যাবিলিটির (সিএসআইডি) সহযোগিতায় এই মেলার আয়োজন করা হয়েছে।

তথ্যপ্রযুক্তিমন্ত্রী বলেন, প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আমাদের মধ্যকার দুর্বলতা ও বৈষম্য কমিয়ে আনা সম্ভব। প্রযুক্তির বহুবিধ ব্যাবহারের মাধ্যমে সমাজে প্রতিবন্ধী হিসেবে পরিচিতিদের কর্মমুখী করে তোলা সম্ভব।

অনুষ্ঠানে উপস্থিত বিশেষভাবে সক্ষম তরুণদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের জন্য অসম্ভব বলে কিছু নেই। কোন কাজে আপনার দক্ষতা, তা খুঁজে বের করতে হবে। ডিজিটাল বাংলাদেশে মেধাবী সৃজনশীল মানুষের কর্মসংস্থানের অভাব দেখি না। বর্তমানে আমাদের আর প্রতিবন্ধীদের মধ্যে কোনো পার্থক্য নেই। সুতরাং তাদের সব সুবিধা নিশ্চিতে আমাদের মন্ত্রণালয় কাজ করবে বলে যোগ করেন তিনি।

মোস্তাফা জব্বার বলেন, একসময় বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য দক্ষতা অর্জন করা কঠিন ছিল। তবে প্রযুক্তির যে জায়গায় আমরা এখন গিয়ে পৌঁছেছি, তাতে প্রতিটি প্রতিবন্ধীর জন্য দক্ষতা অর্জন আর কঠিন কিছু নয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বিশেষ অতিথির বক্তব্যে বলেন, আইসিটির সঙ্গে সম্পৃক্ত প্রতিটি কার্যালয় বা অফিসে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রযুক্তিতে ৩ হাজার প্রতিবন্ধীকে প্রশিক্ষণ দেওয়ার পর তাদের চাকরির ব্যবস্থা করা হবে।

পলক আরও বলেন, বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা যে হুইল চেয়ার ব্যবহার করেন, সেটি প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব। দৃষ্টিপ্রতিবন্ধীরা কালো চশমা ও হাতে লাঠি নিয়ে পথ চলেন। কিন্তু চশমার মধ্যেই এমন প্রযুক্তি বসানো সম্ভব, যা তার গতিপথ নির্ধারণ করে দেবে। এসব প্রযুক্তি নিয়েও আমরা কাজ করছি। অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, আইসিটি বিভাগের সচিব এন এম জিয়াউল আলমসহ অন্যরা বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, এবারের মেলায় ৪০০ প্রতিবন্ধী ব্যক্তি অংশ নিয়েছেন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য), কোয়াব, লিডস করপোরেশন, মাই আউটসোর্সিং, পশমি সোয়েটার লিমিটেডসহ ২১টি নিয়োগকারী প্রতিষ্ঠান অংশ নিয়েছে। তাদের প্রতিষ্ঠানে তারা প্রতিবন্ধীদের চাকরির ব্যবস্থা করে দিচ্ছে।

পূর্বে ২০১৫ সালে প্রতিবন্ধীদের জন্য আয়োজিত চাকরি মেলায় আইসিটি খাতে দক্ষ ৩২ জন, ২০১৬ সালে ৬০ জন, ২০১৭ সালে ১১৫ জন এবং ২০১৮ সালে ১৭৬ জনের কর্মসংস্থান করা হয়।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড