• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন

রানা প্লাজা ধসে হতাহত শ্রমিকদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবি 

  সাভার প্রতিনিধি

২৪ এপ্রিল ২০১৯, ১২:০৮
রানা প্লাজা
রানা প্লাজা ধস (ছবি : সংগৃহীত)

রানা প্লাজা ধসের ৬ বছর পূর্তিতে অস্থায়ী শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন বিভিন্ন শ্রমিক সংগঠন। এ সময় অভিযুক্তদের বিচার ও হতাহত শ্রমিকদের ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন তারা।    

বুধবার (২৪ এপ্রিল) সকালে সাভারের বিভিন্ন শিল্প এলাকা থেকে শ্রমিকরা দলে দলে মিছিল নিয়ে এসে রানা প্লাজার সামনে অস্থায়ী বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পাশাপাশি নিহত ও নিখোঁজ পরিবারের সদস্যরাও শ্রদ্ধা জানিয়েছেন। 

শ্রদ্ধা নিবেদন শেষে অবিলম্বে রানা প্লাজা ধসের ঘটনায় অভিযুক্তদের বিচার ও হতাহত শ্রমিকদের ক্ষতিপূরণ, পুনর্বাসন, তাদের সন্তানদের শিক্ষার ব্যবস্থাসহ নানা দাবি জানান।

এদিকে ঘটনাস্থলে বাড়তি নিরাপত্তায় রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনী। যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে রানা প্লাজার সামনে অবস্থান করছে অতিরিক্ত পুলিশ। শ্রদ্ধা নিবেদন শেষে তারা কাউকেই বেশিক্ষণ অস্থায়ী বেদির সামনে দাঁড়াতে দিচ্ছে না। 

উল্লেখ্য, ২০১৩ সালের এই দিনে ধসে পড়েছিল সাভার বাজার বাসস্ট্যান্ড এলাকার রানা প্লাজার আট তলা ভবন। এই দুর্ঘটনায় ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে নিহত হয় ১ হাজার ১৩৬ জন শ্রমিক। আহত হন আরও কয়েক হাজার শ্রমজীবী মানুষ। স্মরণকালের সবচেয়ে ভয়াবহ প্রাণঘাতী এই দুর্ঘটনায় এখন পর্যন্ত সুবিচার পাননি হতাহত শ্রমিক ও তাদের স্বজনরা। দায়ের করা চার মামলার মধ্যে নিষ্পত্তি হয়েছে কেবল একটির। বাকি তিন মামলার বিচারকাজ এখনো ঝুলছে। 

ওডি/এআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড