• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ দৃশ্যমান হবে পদ্মা সেতুর ১৬৫০ মিটার

  মুন্সীগঞ্জ প্রতিনিধি

২৩ এপ্রিল ২০১৯, ০৮:৪৬
সেতু
পদ্মা সেতু

আবহাওয়া অনুকূলে থাকলে আজ জাজিরা প্রান্তে পদ্মা সেতুর আরেকটি স্প্যান (সুপার স্ট্রাকচার) বসছে। পদ্মা সেতুর জাজিরা প্রান্তের ৩৩ ও ৩৪ নম্বর খুঁটির ওপর স্প্যান ৬-সি (সুপার স্ট্রাকচার) বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ১৬৫০ মিটার দৃশমান হবে। এটি জাজিরা প্রান্তে নবম স্প্যান ও সব মিলিয়ে সেতুর একাদশ স্প্যান।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির জানান, মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে একাদশ স্প্যানটি প্রস্তুত করে রাখা হয়েছিল।

তিনি আরও জানান, গতকাল সোমবার (২২ এপ্রিল) সকাল ৮টার দিকে কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে (সুপার স্ট্রাকচার) ‘৬-সি’ ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নিয়ে জাজিরার উদ্দেশে রওনা হয় তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ক্রেন ‘তিয়ান ই’। যা ঐদিন সকাল সোয়া ১০টার দিকে স্প্যানটি জাজিরা প্রান্তে ৩৩ ও ৩৪ নম্বর খুঁটির কাছে পৌঁছে। সবকিছু ঠিক থাকলে এই দুই খুঁটির ওপর আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) স্প্যান ’৬-সি’ বসানো হবে। সেতুর মাওয়া প্রান্তের স্প্যান বসানোর ঠিক ১২ দিনের ব্যবধানে এই স্প্যানটি বসানো হচ্ছে।

জানা যায়, মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর অস্থায়ীভাবে একটি স্প্যান রাখা হয়েছে। এই অস্থায়ী স্প্যানসহ পদ্মা সেতুতে মোট ১০টি স্প্যান বসানো হয়েছে। কন্সট্রাকশন ইয়ার্ডে স্থান সংকুলান না হওয়ায় একটি স্প্যান ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর রাখা আছে। এটি আসলে বসবে ৬ ও ৭ নম্বও খুঁটির ওপর। ৬ ও ৭ নম্বর খুঁটির কাজ সম্পূর্ণ হলে এ স্প্যানটি সরিয়ে নেওয়া হবে।

উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর বসানো হয় সেতুর প্রথম স্প্যান। এর প্রায় ৪ মাস পর ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। এর দেড় মাস পর ১১ মার্চ জাজিরা প্রান্তে তৃতীয় স্প্যান বসানো হয়। এর ২ মাস পর ১৩ মে বসে চতুর্থ স্প্যান। এরপর এক মাস ১৬ দিনের মাথায় পঞ্চম স্প্যানটি বসে ২৯ জুন। ৬ মাস ২৫ দিনের মাথায় ২৩ জানুয়ারি বসে ষষ্ঠ স্প্যানটি। গত ২০ ফেব্রুয়ারি ৩৫ ও ৩৬ নম্বর পিলারে বসে জাজিরা প্রান্তের সপ্তম স্প্যান। ২২ মার্চ বসে অষ্টম স্প্যান এবং মাওয়া প্রান্তে গত ১০ এপ্রিল বসে নবম স্প্যান। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড