• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধর্মীয় ভাবগাম্ভীর্যে শেষ হলো জুমাতুল বিদা

  নিজস্ব প্রতিবেদক

১৫ জুন ২০১৮, ১৬:১১

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ইবাদত বন্দেগীর মধ্য দিয়ে ইহকাল ও পরকালের মুক্তি কামনায় শুক্রবার পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে। রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা হিসেবে পালন করেন বিশ্ব মুসলিম।

তারই অংশ হিসেবে আজ ঢাকাসহ সারাদেশে জুমার নামাজ পরবর্তী বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে।

জাতীয় মসজিদ বায়তুল মোকারমসহ দেশের প্রায় সব মসজিদেই ছিল মুসল্লিদের উপচে পড়া ভিড়। জুমাতুল বিদাকে কেন্দ্র করে রাজধানীর মসজিদগুলো নামাজ শুরুর আগেই পূর্ণ হয়ে যায়। বিভিন্ন মনজিদে জায়গা না হওয়ায় অনেকে মসজিদের পাশের রাস্তায় নামাজ আদায় করেছেন।

জুমাতুল বিদার খুতবায় উচ্চারিত হয় ‘কুতিবা আলাইকুমুস্ সিয়াম, কামাকুতিবা আলাল্লাজিনা মিন ক্বাবলিকুম, লা’আল্লাকুম তাত্তাকুন। অর্থাৎ তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে, যেমনিভাবে ফরজ করা হয়েছে, তোমাদের পূর্ববর্তীদের উপর, যাতে তোমরা মোত্তাক্বি হতে পারো।

এর পাশাপাশি উচ্চারিত হয় ‘আলবিদা, আল বিদা, ইয়া শাহরু রামাদান। অর্থাৎ বিদায়, বিদায় হে মাহে রমজান।

জুমার নামাজ শেষে দেশ ও জাতির সুখ, সমৃদ্ধি, কল্যাণ ও মুসলিম উম্মাহর ঐক্য এবং শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। জুমা শেষে আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করেন মুসল্লিরা। এর পাশাপাশি বিভিন্ন এলাকার মসিজিদে কোরআন খতমের জন্যেও দোয়া-মোনাজাত করা হয়।

আখেরি নবী হজরত মুহাম্মদ (সা.) রমজানের শেষ শুক্রবার জুমার নামাজের পর বিশেষ ইবাদত করতেন। এরই ধারাবাহিকতায় তার উম্মতরাও এ দিনে জুমার পর নফল নামাজ আদায় করেন ও বিশেষ দোয়া মোনাজাত করেন।

প্রতি বছরের মতো এবারও জুমাতুল বিদা উপলক্ষে বায়তুল মোকাররমে অতিরিক্ত মুসল্লির নামাজ আদায়ের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। বছরের যে পাঁচটি রাত মর্যাদাপূর্ণ তার মধ্যে ঈদুল ফিতরের রাত অন্যতম।

বায়তুল মোকাররম মসজিদে নামাজ পড়তে আসা মুসল্লি মো. ইব্রাহিম জানান, তিনি প্রতিবছর নিজ জেলা মুন্সিগঞ্জ থেকে বায়তুল মোকাররম মসজিদে আসেন এবং পিতা-মাতা সহ মুসলিম জাহানের জন্য দোয়া কামনা করেন।

লালবাগ থেকে আসা আহমাদ মুরসি জানান, মামার সঙ্গে নামাজ পড়তে এসেছি ভালো লাগছে প্রতিবছরই আসা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড