• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নুসরাতের ঘটনায় ন্যায়বিচার নিয়ে শঙ্কিত : টিআইবি

  অধিকার ডেস্ক

২১ এপ্রিল ২০১৯, ১২:০৯
ড. ইফতেখারুজ্জামান
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান (ফাইল ছবি)

আমরা দেখি যখন কোনো অন্যায় হচ্ছে ঠিক তখনই পুলিশ অন্যায়কারীদের পক্ষ নেয় বলে মন্তব্য করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, তারা অন্যায়ের পক্ষে জড়িয়ে পড়ে। আইনশৃঙ্খলা বাহিনী এসব ঘটনার সঙ্গে জড়িয়ে পড়ায় কোনো ন্যায়বিচার আসেনি। আমরা নুসরাতের ঘটনায় ন্যায়বিচার নিয়ে শঙ্কিত। তবুও আমাদের প্রতিবাদ অব্যাহত থাকবে।

রবিবার (২১ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে টিআইবির ‘নুসরাত হত্যাকাণ্ডে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে’ মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

এ সময় ড. ইফতেখারুজ্জামান বলেন, ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যাকাণ্ড এবং এ ঘটনার ন্যায়বিচার সরকারের জন্য একটি অ্যাসিড টেস্ট। এ হত্যাকাণ্ডের ন্যায়বিচার প্রতিষ্ঠার মাধ্যমে সরকারের প্রতি জনগণের আস্থা ও বিশ্বাস অর্জনের সুযোগ রয়েছে।

নুসরাত হত্যাকাণ্ডে শুধু প্রত্যক্ষদের বিচার করলে হবে না উল্লেখ করে তিনি বলেন, এ ঘটনা ঘটেছে একটি সিন্ডিকেটের মাধ্যমে অনেকে পরোক্ষভাবে জড়িত ছিল। সংশ্লিষ্ট মাদ্রাসার কমিটি, শিক্ষক এবং স্থানীয় রাজনৈতিক নেতারা জড়িত আছেন। তাদেরকেও বিচারের আওতায় আনতে হবে।

টিআইবির নির্বাহী পরিচালক আরও বলেন, নুসরাত হত্যাকাণ্ডের ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্ব পালনে অবহেলা ছিল তাদেরও বিচারের আওতায় আনতে হবে।

মানববন্ধনে সরকারের উদ্দেশে তিনি বলেন, স্বাধীনতার ৪৮ বছর পার হলেও এখনও নারীর প্রতি সহিংসতা কমছে না। একের পর এক এ ধরনের ন্যক্কারজনক ঘটনা ঘটেই চলেছে। একটি ন্যায়বিচারও জনগণ দেখতে পায়নি। তবে এবার নুসরাতের এ ঘটনা সরকারের জন্য অ্যাসিড টেস্ট (অগ্নি পরীক্ষা)। এ ঘটনায় ন্যায়বিচার প্রক্রিয়ার মাধ্যমে একটা দৃষ্টান্ত স্থাপনের সুযোগ রয়েছে। এর মাধ্যমে সরকারের প্রতি জনগণের আস্থা ও বিশ্বাস অর্জনের সুযোগ তৈরি হবে।

অন্যান্যের মধ্যে মানববন্ধনে আরও অংশ নেন- টিআইবির সচেতন নাগরিক কমিটি (সনাক), ইয়েজ গ্রুপসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড