• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার ভোটার হলে এনআইডি নয়, দেওয়া হবে স্মার্টকার্ড

  অধিকার ডেস্ক

১৯ এপ্রিল ২০১৯, ০৯:৫০
স্মার্টকার্ড
স্মার্টকার্ড

চলতি মাসের ২৩ তারিখ থেকে শুরু হতে যাওয়া ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে যারা যুক্ত হবেন তাদের লেমিনেটিং করা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নয় বরং দেওয়া হবে স্মার্টকার্ড।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ এমনটি জানিয়েছেন।

হেলালুদ্দীন আহমদ বলেছেন, ‘এবার হালনাগাদে যুক্ত হওয়া নতুন ভোটাররা আগামী বছরের ৩১ জানুয়ারি তালিকাভুক্ত হবেন। জাতীয় পরিচয়পত্র সংগ্রহের সময় তাদের হাতে স্মার্টকার্ড দেওয়া হবে’।

২০১২ সালের পর থেকে যারা ভোটার হয়েছেন তাদের কাউকেই স্মার্টকার্ড দিতে পারেনি ইসি। তাদের লেমিনেটিং করা এনআইডি কার্ডই দেওয়া হচ্ছে।

এ বিষয়ে ইসি কর্মকর্তারা জানিয়েছেন, তরুণদের ভোটার হতে উৎসাহ দিতেই এবার যারা তালিকাভুক্ত হবেন তাদের এনআইডির পরিবর্তে স্মার্টকার্ড দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ভোটার তালিকা হালনাগাদ করতে তথ্য সংগ্রহের জন্য মাঠ পর্যায়ে ব্যাপক প্রচারণা ও উদ্বুদ্ধকরণ কর্মসূচি নেওয়া হয়েছে। শিক্ষকদের মাধ্যমে শিক্ষার্থীদের, মসজিদে ইমাম ও মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে নারী ভোটারদের ছবি তুলে ভোটার হওয়ার জন্য উদ্বুদ্ধকরণ কার্যক্রম হাতে নিতে বলা হয়েছে।

ইসি থেকে জানা যায়, দেশে বর্তমানে ১০ কোটি ৪২ লাখের মতো ভোটার রয়েছে। এবারের হালনাগাদে ৮০ লাখ নাগরিকের তথ্য সংগ্রহের লক্ষ্য নিয়ে মাঠে নামছে কমিশন। এজন্য খরচ ধরা হয়েছে সাড়ে ৮২ কোটি টাকা।

চলতি মাসের ২৩ তারিখ থেকে শুরু হবে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম। ১৩ মে পর্যন্ত টানা ২৪ দিন বিভিন্ন জেলার ১৩৫ উপজেলার তথ্য নেওয়া হবে।

মে মাসের ২৫ তারিখ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত চলবে রেজিস্ট্রেশন কার্যক্রম। বাড়ি বাড়ি তথ্য সংগ্রহের সময় কেউ বাদ পড়লে, নিবন্ধনের সময়ও ভোটার হতে পারবেন।

২০০৪ সালের জানুয়ারি মাসের ১ তারিখ বা তার আগে যাদের জন্ম এ রকম নাগরিকদের ভোটার করতে তথ্য সংগ্রহ করা হবে। এর মধ্যে যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে তাদের নাম ২০২০ সালে প্রকাশিত ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। আর যাদের বয়স এখনো ১৮ বছর পূর্ণ হয়নি, তাদের বয়স ১৮ বছর পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়ে যাবে।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড