• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

লন্ডনে তারেক-জোবাইদার ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

  অধিকার ডেস্ক    ১৮ এপ্রিল ২০১৯, ২৩:৫৩

তারেক, জোবাইদা
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং তার স্ত্রী ডা. জোবাইদা রহমান। (ছবি : সংগৃহীত)

বর্তমানে লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের ব্রিটেনের একটি ব্যাংকের তিনটি হিসাব নিশ্চল (ফ্রিজ) করণের নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা এ সংক্রান্ত একটি পারমিশন মামলার শুনানি শেষে ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ এ নির্দেশ দেন। যদিও ফ্রিজ করার নির্দেশ পাওয়া সেই তিনটি ব্যাংক হিসাবই ব্রিটেনের স্ট্যান্ডার্ড ব্যাংক ইউকে পিএলসির (Santander Bank UK plc)।

এর আগে পারমিশন মামলার আবেদনে বলা হয়েছিল, বিএনপি নেতা তারেক রহমানের বিরুদ্ধে মানি লন্ডারিং এবং অর্থ পাচার পূর্বক বিদেশে বিনিয়োগ সংক্রান্ত অভিযোগের অনুসন্ধানকালে দুদক কর্তৃক তদন্ত টিম গঠন করা হয়।

এদিকে মামলার অনুসন্ধানে দেখা যায়, ব্রিটেনের স্ট্যান্ডার্ড ব্যাংক ইউকের বিভিন্ন হিসাব খাতে তারেক রহমান এবং জুবাইদা রহমানের তিনটি ব্যাংক হিসাবে মোট ৫৯ হাজার ৩৪১ দশমিক ৯৩ ব্রিটিশ পাউন্ড স্থানান্তর করা হয়েছে।

যদিও অভিযোগ আছে বর্তমানে তারা সেই অর্থ অন্যত্র হস্তান্তর বা রূপান্তর করার চেষ্টা করছেন। তাই বর্ণিত অর্থের বিষয়ে এখনই কোনো না কোনো ব্যবস্থা গ্রহণ না করা হলে তা বেহাত হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ১৭ ধারা অনুযায়ী রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা সম্ভব হবে না বিধায় এতে রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হতে পারে। যে কারণে মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ১৪ ধারা অনুযায়ী এসব অর্থ খুব শিগগিরই অবরুদ্ধ করা একান্ত প্রয়োজন বলে দাবি সংশ্লিষ্টদের।

বিষয়টি নিশ্চিত করে দুদকের প্রসিকিউটর মাহমুদ হোসেন জাহাঙ্গীর বলেন, ‘পারমিশন মামলার আদেশটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ব্রিটেনের অ্যাটর্নি জেনারেলের অফিসে পাঠানো হবে। সেখানে অ্যাটর্নি জেনারেল অফিস সংশ্লিষ্ট ব্যাংকে পাঠিয়ে আদেশ কার্যকর করবেন।’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড