• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শবে বরাত কবে সিদ্ধান্ত হয়নি, কমিটি গঠন

  অধিকার ডেস্ক    ১৩ এপ্রিল ২০১৯, ১৫:৩৭

শাবানের চাঁদ দেখা নিয়ে সৃষ্ট জটিলতা নিয়ে বিভ্রান্তি দূর করতে ১০ সদস্যের কমিটি গঠন করেছে জাতীয় চাঁদ দেখা কমিটি। তবে এ বিষয়ে শরীয়ত সম্মত সিদ্ধান্ত নিতে একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী ১৭ এপ্রিল শবে বরাতের তারিখের সিদ্ধান্ত জানাবে এ কমিটি।

শনিবার (১৩ এপ্রিল) এ বিষয় নিয়ে বৈঠক করা হলেও কোনো সিদ্ধান্তে আজ আসতে পারেনি চাঁদ দেখা কমিটি। দুপুরে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে এ কথা জানান ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ।

তিনি জানান, মারকাজুদ দাওয়ার মহাপরিচালক মাওলানা মুফতি আব্দুল মালেককে প্রধান করে গঠিত এ কমিটি শরীয়তসম্মত সিদ্ধান্ত নিয়ে জানাবে।

উল্লেখ্য, জাতীয় চাঁদ দেখা কমিটি গত ৬ এপ্রিল সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে অনুষ্ঠিত সভায় দেশের সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয় বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সব কার্যালয় মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানগুলো থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয়- বাংলাদেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। সে হিসাবে আগামী ২১ এপ্রিল রাতে সারা দেশে পবিত্র শবে বরাত উদযাপন গণমাধ্যমে সিদ্ধান্ত জানিয়ে বার্তা প্রেরণ করা হয়।

তবে আন্তর্জাতিক চাঁদ দেখা সংক্রান্ত মজলিসু রুইয়াতিল হিলাল নামের একটি সংগঠনের খাগড়াছড়ি শাখা এবং মুন্সিগঞ্জ জেলার কয়েকজন আলেম দাবি করেন তারা গত ৬ এপ্রিল শাবান মাসের চাঁদ দেখেছেন। সে বিষয়ে প্রশাসনকে অবহিত করা হলেও সে অনুযায়ী সিদ্ধান্ত হয়নি।

ওই সিদ্ধান্ত গণমাধ্যমে প্রচারের পর ব্যক্তি ও মহল থেকে বিভিন্ন ধরনের প্রচারণার পরিপ্রেক্ষিতে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হয়। ওই বিভ্রান্তি নিরসনকল্পে আজকের এ সভা অনুষ্ঠিত হয়।

ওডি/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড