• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগামী বাজেট হবে ব্যবসাবান্ধব : এনবিআর

  অধিকার ডেস্ক    ০২ এপ্রিল ২০১৯, ১৬:১০

মোশাররফ হোসেন ভূঁইয়া
এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। (ছবি : সংগৃহীত)

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, আগামী বাজেট ব্যবসাবান্ধব হবে। বাজেটে প্রডাকশন বাড়বে এবং বিনিয়োগ বৃদ্ধি পাবে।

মঙ্গলবার (২ এপ্রিল) দুপুরে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সঙ্গে প্রাক-বাজেট আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

বাহুল্য কম এ ধরনের বাজেট হলে ভালো হয় এমন কথা জানিয়ে মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, অনেক সময় কনসেশন করতে হয়। আসলে সব বিষয় নিয়েই বাজেট হয়। আমরা গত বছরও করপোরেট ট্যাক্সের ওপর ছাড় দিয়েছি। এবছরও আপনারা করপোরেট ট্যাক্সের ওপর ছাড় চেয়েছেন। ভারতের চেয়ে আমাদের করপোরেট ট্যাক্স অনেক কম। তবে সরকারের পর্যায়ক্রমে ট্যাক্স কমিয়ে আনার পরিকল্পনা রয়েছে। সেটি আমরা দেখবো। ডিভিডেন্টের উপরও ট্যাক্স কমানোর বিবেচনায় আছে। রেভিনিউ যাতে বেশি সেদিকে আমরা খেয়াল রাখবো।

বড় বড় ব্যবসায়ীদের কাছ থেকে উচ্চ হারে ট্যাক্স না নিলেও চলবে এমন কথা জানিয়ে চেয়ারম্যান বলেন, যারা ট্যাক্স দিচ্ছে তারাই দিয়ে যাচ্ছে। নতুন করে করদাতা তেমন পাচ্ছি না। জেলা পর্যায়ে ট্যাক্স অফিস হয়েছে। আগামীতে এটি উপজেলা পর্যায়ে করা হবে। আমাদের শিল্পায়নে দিকে খেয়াল রাখতে হবে। নতুন ভ্যাট আইন এ বছর বাস্তবায়ন হবে।

ডিসিসিআই সভাপতি ওসামা তাসীর এই বৈঠকে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে অন্তর্ভূক্তির জন্য ডিসিসিআইর প্রস্তাবনাগুলো এনবিআর চেয়ারম্যানের কাছে পেশ করেন। ঢাকা চেম্বার এ বছর জাতীয় রাজস্ব বোর্ডের কাছে মোট ২০টি প্রস্তাব পেশ করেছে।

ডিসিসিআই সভাপতি ওসামা তাসীর বলেন, ২০১৯-২০ অর্থবছরের জন্য ব্যক্তিগত করমুক্ত আয়ের সীমা ৩ লাখ টাকা এবং মোট আয় ৫ লাখ টাকা হলে ৫ শতাংশ, ৭ লাখ টাকা হলে ১০ শতাংশ, ৯ লাখ টাকা হলে ১৫ শতাংশ ও ৩০ লাখ টাকা পর্যন্ত হলে ২০ শতাংশ হারে ধার্যের প্রস্তাব করেন।

ঢাকা চেম্বারের সভাপতি নীট সম্পদের মূল্য ৫ কোটি টাকা পর্যন্ত হলে শূন্য হারে সারচার্জ আরোপের পাশাপাশি ১৫ কোটি টাকা পর্যন্ত ১০ শতাংশ হারে সারচার্জ নির্ধারণের আহ্বান জানান।

কোম্পানির করযোগ্য আয়ের ৫ শতাংশ পর্যন্ত গবেষণা ও উন্নয়ন এবং ব্যবসায়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) খাতের কার্যক্রমে বিনিয়োগ করলে আয়করমুক্ত ঘোষণা দেওয়ার প্রস্তাব করেন। সামাজিক, আর্থিক ও অন্যান্য সেবা প্রাপ্তির ক্ষেত্রে ট্যাক্স কার্ডধারীদের অগ্রাধিকার ভিত্তিতে সুবিধা দেওয়া এবং করদাতাদের কর দেওয়ার হারের সঙ্গে সঙ্গতি রেখে ছয়টি শ্রেণিতে ট্যাক্স কার্ড প্রবর্তনের আহ্বান জানান।

বৈঠকে সভাপতি ওসামা তাসীর, সহসভাপতি ওয়াকার আহমেদ চৌধুরী, সহসভাপতি ইমরান আহমেদ, পরিচালক রাশেদুল করিম মুন্না, হোসেন এ সিকদার, এনামুল হক পাটোয়ারী, এস এস. জিল্লুর রহমান, আন্দালিব হাসান, দ্বীন মোহাম্মদ, আশরাফ আহমেদ, নূহের লতিফ খান উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড