• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

নানা আয়োজনে সারাদেশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

  অধিকার ডেস্ক

২৬ মার্চ ২০১৯, ২০:০৬
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন (ছবি : দৈনিক অধিকার)

নানা আয়োজনের মধ্য দিয়ে সারা দেশে পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। দিবসটি উপলক্ষে বিভিন্ন স্থানে মুক্তিযোদ্ধা স্মৃতি স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও উদযাপিত হয়েছে দিবসটি। প্রতিনিধিদের পাঠানো তথ্যে ডেস্ক রিপোর্ট-

রংপুর প্রতিনিধি

বিনম্র শ্রদ্ধা ও নানা কর্মসূচির মধ্য দিয়ে বিভাগীয় নগরী রংপুরে পালিত হচ্ছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মডার্ন মোড়ে স্বাধীনতা স্মৃতি স্তম্ভে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারী। এ সময় উপস্থিত ছিলেন রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য, আরপিএমপি কমিশনার আব্দুল আলীম মাহমুদ, জেলা প্রশাসক এনামুল হাবীব, পুলিশ সুপার মিজানুর রহমানসহ সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ঝিনাইদহ প্রতিনিধি

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় বিএনপির উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি সকাল সাড়ে ৭টায় শহরের থানা সড়কের দলীয় কার্যালয় থেকে বের হয়ে কালীগঞ্জ উপজেলা পরিষদের মুক্তিযোদ্ধা স্মৃতি স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইলে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। ২৬ মার্চ মঙ্গলবার জেলা প্রশাসনের উদ্যোগে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনি, সকালে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন, বেলুন ও পায়রা উড্ডয়ন, কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন, আলোচনা সভা ও মুক্তিযোদ্ধা সংবর্ধনা এবং বিভিন্ন ধরনের খেলাধুলার মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

মাগুরা প্রতিনিধি

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শহরের নোমানি ময়দানে শহীদ বেদিতে একাত্তরের স্বাধীনতা যুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পাঞ্জলি দেওয়া হয়। মাগুরা জেলা ও পুলিশ প্রশাসনের পাশাপাশি মাগুরা জেলা মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বিএনপি, জাসদসহ জেলার বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি জানায়।

যশোর প্রতিনিধি

যশোরে জেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসূচির মধ্যে দিয়ে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৯ উদযাপন হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার (২৬ মার্চ) দিনের প্রথম প্রহরে ৩১ বার তোপধ্বনি এবং বীরশ্রেষ্ঠ শহিদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের মাজারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সাতক্ষীরা প্রতিনিধি

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালনে কালীগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। মঙ্গলবার (২৬ মার্চ) প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা, সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৭টায় বিজয় স্তম্ভে পুষ্পমাল্য অর্পণ, সাড়ে ৭টায় শহীদ বীর মুক্তিযোদ্ধাদের কবর জিয়ারত, সকাল ৮টায় একযোগে জাতীয় সংগীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলন, এরপরে পুলিশ, ফায়ার সার্ভিস, আনসার-ভিডিপি, স্কাউটস, গার্লস গাইড এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রদর্শনী উপজেলা পরিষদ মাঠে অনুষ্ঠিত হয়।

রাজবাড়ী প্রতিনিধি

রাজবাড়ীতে নানা আয়োজনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন রাজবাড়ীর রেল গেটে অবস্থিত মুক্তিযুদ্ধ স্মৃতি চত্বরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এরপর সকাল আটটা থেকে কাজী হেদায়েত হোসেন স্টেডিয়ামে কুচকাওয়াজ ও শিক্ষার্থীদের অংশগ্রহণে নান্দনিক ডিসপ্লে পরিবেশন করা হয়।

খাগড়াছড়ি প্রতিনিধি

নানা আয়োজনের মধ্য দিয়ে খাগড়াছড়িতে উদযাপিত হয়েছে মহান স্বাধীনতা দিবস। দিবসটি উপলক্ষে মঙ্গলবার সূর্যোদয়ের প্রথম প্রহরে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে উপজাতীয় শরণার্থী বিষয়ক টাক্সফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার হামিদুল হক, জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম, পুলিশ সুপার আহমার উজ্জামান, খাগড়াছড়ি পৌর মেয়র রফিকুল আলম, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন, প্রেসক্লাবসহ বিভিন্ন সরকারী-বেসরকারি প্রতিষ্ঠান ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

বরগুনা প্রতিনিধি

বরগুনায় শহীদদের স্মরণে স্মৃতিসৌধ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন, জেলা পরিষদ, পৌরসভা, প্রেসক্লাব, স্কুল কলেজসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দফতর এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

মেহেরপুর প্রতিনিধি

মেহেরপুরে জেলা প্রশাসনের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসক মো. আতাউল গনি রাষ্ট্রের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করেন। পরে পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসুল, পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন, নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম, ভাইস চেয়ারম্যান মোমিনুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ্বাস।

ভোলা প্রতিনিধি

ভোলায় মহান স্বাধীনতা দিবস উপলক্ষে জেলা আওয়ামী লীগের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৬ মার্চ) সকালে ভোলা জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে থেকে র‌্যালিটি বের হয়। শহর প্রদক্ষিণ করে বাংলা স্কুল মাঠে এসে শেষ হয়। যেখানে দিবস শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নেত্রকোণা প্রতিনিধি

যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে নেত্রকোণায় পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। দিবসটি পালন উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে পৌর শহরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস শুরু করা হয়।

হবিগঞ্জ প্রতিনিধি

হবিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসন মঙ্গলবার (২৬ মার্চ) দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন করে। কর্মসূচীর মধ্যে ছিল সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, পতাকা উত্তোলন, বিভিন্ন বাহিনী ও শিক্ষা প্রতিষ্ঠানের অংশ গ্রহণে কুচকাওয়াজ, ডিসপ্লে প্রদর্শনী, ফ্রি মেডিকেল চেক আপ, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল সাড়ে ৮টায় শান্তির প্রতীক সাদা পায়রা ও বেলুন উড়িয়ে কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

নওগাঁ প্রতিনিধি

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে নওগাঁয় জেলা আওয়ামী লীগের শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় জেলা শহরের সরিষা হাটির মোড় জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে শোভাযাত্রাটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ সময় সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিক, জেলা আওয়ামী লীগের সহসভাপতি নির্মল কৃষ্ণ সাহা উপস্থিত ছিলেন।

জয়পুরহাট প্রতিনিধি

জয়পুরহাটে বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার (২৬ মার্চ) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির পর শহিদ ডা. আবুল কাশেম ময়দানের শহিদ মিনারে জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা, সংসদ প্রেস ক্লাব, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জের আড়াইহাজারে মঙ্গলবার মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে স্থানীয় শহীদ মঞ্জুর স্টেডিয়ামে অনুষ্ঠানের আয়োজন করা হয়। ইউএনও সোহাগ হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন স্থানীয় এমপি নজরুল ইসলাম বাবু, এমপির সহধর্মীনি ডাক্তার সায়মা আফরোজ ইভা, আড়াইহাজার পৌরসভার মেয়র সুন্দর আলী প্রমুখ।

শেরপুর প্রতিনিধি

নানা আয়োজনে শেরপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। ভোর ৬টায় রাষ্ট্রের পক্ষে প্রথমে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন হুইপ মো. আতিউর রহমান আতিক এমপি। এরপর জেলা প্রশাসক আনার কলি মাহবুব, পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম, পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন।

মৌলভীবাজার প্রতিনিধি

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিপন্ন প্রায় ১১টি বন্যপ্রাণী অবমুক্ত করা হয়েছে। মঙ্গলবার (২৬ মার্চ) সকালে লাউয়াছড়া জাতীয় উদ্যানের আমতলী এলাকায় ৩টি অজগর সাপ, ১টি মেছো বাঘ, ১টি বন বিড়াল, ১টি গন্ধ গোকুল, ১টি তক্ষক, ২টি সরালি হাঁস, ২টি বেগুনী কালিম পাখি অবমুক্ত করা হয়। বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব বলেন, আমরা এগুলোকে আহত অবস্থায় উদ্ধার করে সুস্থ করে আবার তাদের আবাসস্থলে অবমুক্ত করেছি। অবমুক্ত করা প্রাণীগুলো বিভিন্ন সময় এতদোঞ্চলের লোকালয়ে মানুষের হাতে ধরা পড়ে। তাছাড়া প্রতিবছরই আমরা স্বাধীনতা দিবসে বন্য প্রাণীদের স্বাধীন জীবনে ফিরিয়ে দেই।

বরিশাল প্রতিনিধি

বরিশালে মুক্তিযোদ্ধা সংসদ, জেলা প্রশাসন, আওয়ামী লীগ, বরিশাল বিসিসি, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। প্রত্যুষে পুলিশ লাইনসে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের সূচনা হয়।

কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রামে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। মঙ্গলবার প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা করা হয়। এরপর স্বাধীনতার বিজয় স্তম্ভ, শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলক এবং মুক্তিযোদ্ধা স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া প্রার্থনা করা হয়।

গাইবান্ধা প্রতিনিধি

গাইবান্ধায় নানা আয়োজনের মধ্যে দিয়ে পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতিয় দিবস। মঙ্গলবার (২৬ মার্চ) জেলা প্রশাসনের আয়োজনে মহান স্বাধীনতা, মুক্তিযুদ্ধের প্রতি সম্মান প্রদর্শন করে মুক্তিযুদ্ধের বিজয় স্তম্ভে পুষ্পমাল্য অর্পণ, ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়।

গোপালগঞ্জ প্রতিনিধি

গোপালগঞ্জে যথাযোগ্য মর্যাদায় আনন্দ মুখর পরিবেশে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল ৬টা এক মিনিটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে ও কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে মুক্তিযোদ্ধা স্মৃতি ফলক বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, উপজেলা আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠন। পরে সকাল ৮টায় শেখ লুৎফর রহমান আদর্শ সরকারি কলেজ মাঠ চত্বরে মাঠ পাস, কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার।

রাঙ্গামাটি প্রতিনিধি

রাঙ্গামাটি জেলায় বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সন্তানদের সংবর্ধনা এবং মহান স্বাধীনতা দিবস উদযাপন জেলা প্রশাসনের আয়োজনে নির্বাহী অফিসার আশরাফ আহমেদ রাসেলের সভাপতিত্বে মঙ্গলবার (২৬মার্চ) শেখ রাসেল মিনি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়। মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সন্তানদের ফুল দিয়ে বরণ, প্রাইজ বন্ড ও উপহার সামগ্রী দিয়ে সংবর্ধনা প্রদান করা হয়।

রাজশাহী প্রতিনিধি

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রত্যুষে কেন্দ্রীয় শহীদ মিনারে ৩১ বার তোপধ্বনি ও পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসটির কর্মসূচি শুরু করা হয়। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি, বেসরকারি/ আধাসরকারি, স্বায়ত্তশাসিত, ব্যক্তি মালিকানা প্রতিষ্ঠান ও ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৮টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে পুঠিয়া সরকারি পি এন উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

সুনামগঞ্জ প্রতিনিধি

২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমনের নেতৃত্বে একাংশ পুলিশের পাহারায় শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ, র‌্যালি ও আলোচনা সভা করেছেন। মঙ্গলবার (২৬ মার্চ) বিকাল ৪টায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের হাছননগরস্থ নিজ বাসা হতে স্বাধীনতা দিবস উপলক্ষে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন আওয়ামী লীগের একাংশের নেতৃবৃন্দরা।

পাবনা প্রতিনিধি

পাবনায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় পাবনার সর্বত্র নানা আয়োজনে পালিত হয়েছে। সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান র‌্যালি, পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচির আয়োজন করে।

ওডি/এএসএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড