• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ মহান স্বাধীনতা দিবস

  অধিকার ডেস্ক    ২৬ মার্চ ২০১৯, ০০:০০

জাতীয় স্মৃতিসৌধ
জাতীয় স্মৃতিসৌধ (ছবি- সংগৃহীত)

আজ দেশের মানুষের জীবনে অনন্য একটি দিন। ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবস। ৪৮ বছর আগে স্বাধীনতার এ দিনে দেশের জন্য যে বীর সন্তানরা আত্মদান করে গেছেন, তাদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছে বাঙালি জাতি।

এ দিনেই বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। সেদিন এ দেশকে পাকিস্তানিদের দখলদারিত্ব ও শোষণ থেকে মুক্ত করতে সংগ্রামের ডাক দিয়েছিলেন বঙ্গবন্ধু।

পাক হানাদার বাহিনী ৭১-এর ২৫ মার্চ রাতে যখন এ ভূখণ্ডে হত্যালীলায় মেতে ওঠে, তখন ধানমন্ডির ৩২ নম্বরে নিজ বাড়িতে গ্রেফতার হওয়ার আগে পূর্ব বাংলার স্বাধীনতা ঘোষণা করে বার্তা পাঠান শেখ মুজিবুর রহমান।

এতে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘আজ থেকে বাংলাদেশ স্বাধীন ও সার্বভৌম একটি রাষ্ট্র। একে যে রকম করেই হোক শত্রুর হাত থেকে রক্ষা করতে হবে।’

সে সময় চট্টগ্রামে থাকা বাঙালি সেনা কর্মকর্তা মেজর জিয়াউর রহমান বঙ্গবন্ধুর এ ঘোষণা তাঁর পক্ষে বেতারে পাঠ করেন। পরে দেশের মানুষ স্বাধীনতাযুদ্ধ শুরু হওয়ার খবর জানতে পারে। সেদিনের পর পাকবাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে নামে দেশের বীর সন্তানরা। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বাঙালি পায় একটি নতুন পতাকা, নতুন এক মানচিত্র, একটি বাংলাদেশ।

এ দিকে, স্বাধীনতা ও জাতীয় দিবসে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা এবং গণতান্ত্রিক মূল্যবোধে আগামীর বাংলাদেশ বিনির্মাণে সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান জানান।

ওডি/ এসএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড