• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শাহনাজ রহমতুল্লাহ

  অধিকার ডেস্ক    ২৪ মার্চ ২০১৯, ১৫:৩৯

শাহনাজ রহমতুল্লাহ
স্ত্রীর কবরের পাশে মেজর (অব.) আবুল বাশার রহমতুল্লাহ।(ছবি : সংগৃহীত)

প্রবাসী ছেলে-মেয়েদের অপেক্ষায় না থেকে রবিবার (২৪ মার্চ) বাদ জোহর বেলা ২টা ৪০ মিনিটের দিকে রাজধানীর বনানীস্থ সম্মিলিত সামরিক বাহিনীর কবরস্থানে দাফন করা হয় নন্দিত কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহকে।

এর আগে বারিধারার ৯ নম্বর রোডের পার্ক মসজিদে বাদ জোহর তার একমাত্র নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

জানাজা নামাজের পূর্বে শাহনাজ রহমতুল্লাহর স্বামী মেজর (অব.) আবুল বাশার রহমতুল্লাহ বলেন, ‘যে গেছে তাকে তো আর ফেরানো যাবে না। ছেলে কবে আসতে পারছে তার নিশ্চয়তা নেই। কারণ টিকিট পাওয়ার বিষয় আছে। সে এলে দোয়া অনুষ্ঠানে অংশ নেবে। আপনার সবাই দোয়া করবেন।’

তবে একমাত্র মেয়ে লন্ডন থেকে আসছেন কি না সে বিষয়ে কোনো মন্তব্য করেননি তিনি।

বাংলা সংগীতের এই নন্দিত শিল্পী গতকাল রাত সাড়ে ১১টার দিকে শ্বাসকষ্টজনিত কারণে বারিধারাস্থ নিজ বাসাতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এ সময় তার পাশে ছিলেন স্বামী মেজর (অব.) আবুল বাশার রহমতুল্লাহ।

কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহ ১৯৫২ সালের ২ জানুয়ারি জন্মগ্রহণ করেন। মাত্র ১১ বছর বয়সে রেডিও ও চলচ্চিত্রের গানে তার যাত্রা শুরু হয় ১৯৬৩ সালে। ‘নতুন সুর’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে গান গাওয়া শুরু করেছিলেন শাহনাজ রহমতুল্লাহ। পাকিস্তানে থাকার সুবাদে করাচি টিভি-রেডিওসহ উর্দু ছবিতেও অনেক গান করেছেন এই শিল্পী। গান শিখেছেন গজল সম্রাট মেহেদী হাসানের কাছে।

শাহনাজ রহমতুল্লাহ সংগীতে অবদানের জন্য তিনি একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার, বাচসাস পুরস্কারসহ বহু সম্মাননায় ভূষিত হয়েছেন।

বিবিসির জরিপে সর্বকালের সেরা ২০টি বাংলা গানের তালিকায় শাহনাজ রহমতুল্লাহর গাওয়া চারটি গান স্থান পায়। এর মধ্যে আনোয়ার পারভেজের সুরে করা দুটি গান, খান আতাউর রহমান ও আবদুল লতিফের সুরে দুটি ভিন্ন গান রয়েছে।

'একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’, ‘এক নদী রক্ত পেরিয়ে’, ‘আমার দেশের মাটির গন্ধে’, ‘একতারা তুই দেশের কথা বল রে আমায় বল’, ‘সাগরের তীর থেকে’, ‘খোলা জানালা’, ‘পারি না ভুলে যেতে’, ‘ফুলের কানে ভ্রমর এসে’, ‘আমি তো আমার গল্প বলেছি’—এরকম অসংখ্য গান দিয়ে বাংলাদেশের অগণিত শ্রোতার মন জয় করেছেন শাহনাজ রহমতুল্লাহ।

উল্লেখ্য, শাহনাজ রহমতুল্লাহর বড় ভাই সুরকার আনোয়ার পারভেজ, আরেক ভাই নায়ক ও গায়ক জাফর ইকবাল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড