• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সড়কের শৃঙ্খলায় রাজধানীতে স্পেশাল টাস্কফোর্স

  নিজস্ব প্রতিবেদক

২৪ মার্চ ২০১৯, ১০:২৭
আইনশৃঙ্খলা বাহিনী
স্পেশাল টাস্কফোর্স (ছবি : ফাইল ফটো)

রাজধানীতে গণপরিবহনের নৈরাজ্যের মুখে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবরার আহম্মেদের মৃত্যুর ঘটনায় দ্বিতীয় দফায় নিরাপদ সড়ক আন্দোলনের চাপে টনক নড়েছে আইনশৃঙ্খলা বাহিনীর। চলমান ট্রাফিক সপ্তাহে কার্যকরী কোনো পদক্ষেপ না থাকায় সড়কে শৃঙ্খলা ফেরাতে ঢাকায় নামছে পুলিশের বিশেষ টিম ‘স্পেশাল টাস্কফোর্স’।

রবিবার (২৪ মার্চ) থেকে ডিএমপির চারটি বিভাগে ট্রাফিকের শৃঙ্খলা রক্ষায় এই টাস্কফোর্স কাজ করবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার (ডিএমপি) আসাদুজ্জামান মিয়া।

এদিকে মাসব্যাপী এই স্পেশাল টাস্কফোর্স রাজধানীতে শৃঙ্খলা রক্ষায় কাজ করবে বলে বিষয়টি নিশ্চিত করেছেন পুলিশের ট্রাফিক বিভাগের ডিসি (পশ্চিম) লিটন কুমার দাস। এর আগে শনিবার (২৩ মার্চ) ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ কার্যক্রমের শেষ দিন থাকলেও আবার নতুন করে এই কর্মসূচির ঘোষণা করেন ডিএমপি কমিশনার। ট্রাফিক সপ্তাহে সড়কের শৃঙ্খলায় তেমন কার্যকরী পদক্ষেপ না থাকায় এবং রাজধানীর বিভিন্ন সড়কগুলোতে একইভাবে আইন অমান্য করে পরিবহনগুলো চলাচলে নতুন করে এই কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে।

এরই মধ্যে ডিএমপি সদর দপ্তর থেকে এ-সংক্রান্ত চিঠি ট্রাফিকের সব বিভাগে পাঠানো হয়েছে। ডিএমপির চারটি বিভাগে স্পেশাল টাস্কফোর্সের চারটি টিম। একজন অতিরিক্ত উপপুলিশ কমিশনারের নেতৃত্বে প্রতি টিমে সদস্য থাকবেন ১০ জন। নির্দিষ্ট বিভাগে এই টিম ঘুরে ঘুরে কার্যক্রম চালাবে।

শনিবার ডেমরার মাতুয়াইল এলাকার শামছুল হক স্কুল অ্যান্ড কলেজ চত্বরে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী শিক্ষার্থী-অভিভাবক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব বিষয় জানান ডিএমপি কমিশনার।

তিনি বলেন, পরিবহন খাতে শৃঙ্খলা ফেরাতে রবিবার থেকে ঢাকা মহানগরের প্রতিটি পরিবহন ইন্টারসেকশন রুটে পুলিশের বিশেষ টিম নামানো হবে। বিশেষ এই টিম রাস্তায় গাড়ির পাল্লা দেওয়া রোধ, যত্রতত্র দাঁড়িয়ে যাত্রী ওঠানামা ও কৃত্রিম যানজট সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

এদিকে ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ চলাকালে ১৭ থেকে ২২ মার্চ পর্যন্ত ছয় দিনের ট্রাফিক বিভাগ ১ কোটি ৩৮ লাখ ৪৮ হাজার ২১৪ টাকা জরিমানা এবং ৪১ হাজার ৫৩৭টি মামলা করেছে। এছাড়া ২শ ৭১টি গাড়ি ডাম্পিং ও ৪ হাজার ৭শ ৮৫টি গাড়ি রেকার করা হয়েছে।

ঢাকা মহানগরের সড়কে যান চলাচলে শৃঙ্খলা আনতে ১৭ মার্চ থেকে 'ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ' শুরু করে পুলিশ। শনিবার ছিল এ কার্যক্রমের শেষ দিন। তবে এদিনও রাজধানীর বিভিন্ন সড়কে বিশৃঙ্খলার চিত্র দেখা গেছে। শুধু তাই নয়, রাজধানীর বিভিন্ন সড়কে সরেজমিনে গিয়ে সেই আগের চিত্রই দেখতে পাওয়া যায়। যত্রতত্র গাড়ি পার্কিং, সড়ক দখল করে লেগুনা, মাইক্রোবাস, সিএনজি অটোরিকশার অবৈধ স্ট্যান্ড আগের মতোই রয়েছে। যাত্রী তুলতে আগে যাওয়ার প্রতিযোগিতাও রয়েছে বাসগুলোর মধ্যে। তবে শৃঙ্খলায় ফিরেছেন মোটরসাইকেল আরোহীরা। তাদের মধ্যে সচেতনতা ফিরেছে অনেকটাই। হেলমেট মাথায় দিয়েই মোটরসাইকেল চালাচ্ছেন তারা।

এসব বিষয়কে মাথায় নিয়ে এবার মাসব্যাপী নতুনভাবে তাই কার্যক্রম শুরু করতে যাচ্ছে ডিএমপির স্পেশাল টাস্কফোর্স।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড