• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ ১১৭ উপজেলায় নির্বাচন

  অধিকার ডেস্ক    ২৩ মার্চ ২০১৯, ২২:২৭

উপজেলা পরিষদ নির্বাচন
উপজেলা পরিষদ নির্বাচন-২০১৯ ( ফাইল ছবি )

রাত পোহালেই শুরু হচ্ছে তৃতীয় ধাপের পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন। দেশের ২৫ জেলার ১২৬টি উপজেলায় এই নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে টানা ভোট গ্রহণ ।

ভোট নিয়ে সংশ্লিষ্ট উপজেলাগুলোতে ভোটারদের মাঝে ভোটাধিকার প্রয়োগের ব্যাপারে আগ্রহ না থাকলেও নির্বাচনের সব প্রস্তুতি শেষ করেছে ইসি। রাঙ্গামাটির বাঘাইছড়ির হত্যাকাণ্ডের প্রেক্ষিতে এবার বাড়তি সতর্কতা গ্রহণ করেছে কমিশন।

বিষয়টি নিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেন, রাঙ্গামাটির বাঘাইছড়ির হত্যাকাণ্ড একটি বিচ্ছিন্ন ঘটনা। তবুও উপজেলা নির্বাচনে এ ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বাড়তি ব্যবস্থা নেওয়া হয়েছে।

গণমাধ্যমকর্মীদের এক প্রশ্নের উত্তরে সিইসি বলেন, ‘ভোটাররা আসবে কি আসবে না, সেটা প্রার্থীদের দায়িত্ব। আর যারা ভোট দিতে আসবে তারা ভোট দেবে। যারা আসবে না তারা দেবে না। এ বিষয়ে আমাদের কিছু করার নেই।’

জানা গেছে, সংশ্লিষ্ট এলাকা হওয়ায় পঞ্চম উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপের ভোটগ্রহণকে কেন্দ্র করে রোহিঙ্গাদের নির্বাচনের কাজে ব্যবহার এবং তাদের দিয়ে বিশৃঙ্খলা রোধে ২৩ থেকে ২৫ মার্চ ক্যাম্পের বাইরে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে ইসি। এনজিও বা স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীদেরও গাড়ি নিয়ে এ সময় রোহিঙ্গা ক্যাম্পে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে কমিশন। তবে খাদ্য, ত্রাণ ও জরুরি স্বাস্থ্য সেবা এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোট নিয়ে নির্বাচন কমিশন (ইসি) কঠোর অবস্থানে আছে। রাঙামাটির বাঘাইছড়িতে হত্যাকাণ্ডের ঘটনার পর ঝুঁকিপূর্ণ ২৪ উপজেলায় অতিরিক্ত বিজিবি ও র‍্যাব মোতায়েন করা হয়েছে।

কঠোর অবস্থানে যাওয়ার ব্যাপারে ইসি সচিব বলেন, আমরা কঠোর অবস্থানে রয়েছি। যেসব উপজেলায় সমস্যা আছে বলে মনে হয়েছে, সেখানে বিজিবি ও র‍্যাবের অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হয়েছে। এছাড়া নিয়োগ করা হয়েছে অতিরিক্ত নির্বাহী হাকিমও।

ইসি সচিব বলেন, প্রথমে ১২৭ উপজেলায় ভোটের তফসিল ঘোষণা করা হয়েছিল। ৪টি উপজেলায় ভোট পিছিয়েছে। চট্টগ্রামের লোহাগড়া ও কক্সবাজারের কুতুবদিয়া উপজেলা নির্বাচন আদালতের আদেশে স্থগিত করা হয়েছে। আর নরসিংদী সদর ও কক্সবাজার সদরের নির্বাচনের ৩১ মার্চ চতু্র্থ ধাপের ভোট হবে।

অন্যদিকে ৬ উপজেলার সবগুলো পদে প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় আগামীকাল রবিবার (২৪মার্চ) ১১৭ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ওসি ও ইউএনও প্রত্যাহারের ব্যাপারে সচিব বলেন, অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে ৯ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও তিন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রত্যাহার করেছি। এছাড়াও বেশ কিছু ওসি এবং অতিরিক্ত পুলিশ সুপারকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

ইসি সচিব বলেন, ইতোমধ্যে নির্বাচনী এলাকায় সকল উপকরণ পৌঁছে গেছে। তৃতীয় ধাপে রংপুর সদর, গোপালগঞ্জ সদর, মানিকগঞ্জ সদর ও মেহেরপুর সদরে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

তৃতীয় ধাপে সাত বিভাগের ২৫ জেলার যেসব উপজেলায় ভোট হবে সেগুলো হচ্ছে-

চাঁপাইনবাগঞ্জ জেলার ভোলাহাট, গোমস্তাপুর, নাচোল ও শিবগঞ্জ; রংপুর জেলার সদর ও মিঠাপুকুর; চুয়াডাঙ্গা জেলার সদর, আলমডাঙ্গা, দামুড়হুদা ও জীবননগর; মাগুরার সদর, শ্রীপুর, শালিখা ও মোহাম্মদপুর; নড়াইলের সদর, কালিয়া ও লোহাগড়া; সাতক্ষীরার সদর, আশাশুনি, শ্যামনগর, কালীগঞ্জ, কলারোয়া, তালা ও দেবহাটা; কুষ্টিয়ার সদর, ভেড়ামারা, কুমারখালী, মিরপুর, খোকসা ও দৌলতপুর; মেহেরপুরের সদর, মুজিবনগর ও গাংনী; ঝিনাইদহ জেলার সদর, শৈলকুপা, হরিণাকুন্ডু ও কালীগঞ্জ।

একই দিন আরও ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে- বরিশালের সদর, বাকেরগঞ্জ, বাবুগঞ্জ, বানারীপাড়া, উজিরপুর, গৌরনদী, আগৈলঝরা, মুলাদী ও হিজলা; ঝালকাঠির সদর, নলছিটি, রাজাপুর ও কাঠালিয়া; ভোলার বোরহানউদ্দিন; শেরপুরের নালিতাবাড়ী, শ্রীবর্দী ও ঝিনাইগাতি; মাদারীপুরের শিবচর, কালকিনি ও রাজৈর; শরিয়তপুরের সদর, জাজিরা, নড়িয়া, ভেদরগঞ্জ, ডামুড্যা ও গোসাইরহাট; গোপালগঞ্জের সদর, কোটালিপাড়া, টুঙ্গীপাড়া, কাশিয়ানি ও মকসুদপুর; রাজবাড়ীর সদর, গোয়ালন্দ, পাংশা ও বালিয়াকান্দি।

এছাড়া মানিকগঞ্জ জেলার সদর, দৌলতপুর, ঘিওর, শিবালয়, সিংগাইর, হরিরামপুর ও সাটুরিয়া; গাজীপুর জেরার কাপাসিয়া, কালিয়াকৈর, শ্রীপুর ও কালিগঞ্জ; নরসিংদীর সদর, পলাশ, শিবপুর, মনোহরদী, বেলাব ও রায়পুরা; কিশোরগঞ্জের সদর, হোসেনপুর, কটিয়াদী, পাকুন্দিয়া, তাড়াইল, করিমগঞ্জ, ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম, নিকলী, বাজিতপুর, কুলিয়ারচর ও ভৈরব; চাঁদপুরের সদর, কচুয়া, মতলব উত্তর, মতলব দক্ষিণ, ফরিদগঞ্জ, হাজিগঞ্জ ও শাহরাস্তি; লক্ষ্মীপুরের সদর, রামগঞ্জ, রায়পুর, কমলনগর ও রামগতি; চট্টগ্রামের বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা, চন্দনাইশ, ও বাঁশখালী; কক্সবাজার জেলার সদর, পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী, রামু, উখিয়া ও টেকনাফ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড