• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

রেলপথে মালামাল না যাওয়ার পেছনে দায়ী ট্রাক সেক্টর সিন্ডিকেট : রেলমন্ত্রী

  লালমনিরহাট প্রতিনিধি

২২ মার্চ ২০১৯, ১৭:২৫
রেলমন্ত্রী
বুড়িমারী স্থলবন্দর পরিদর্শনে রেলমন্ত্রী (ছবি- দৈনিক অধিকার)

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন অভিযোগ করে বলেছেন, ট্রাক সেক্টরের সিন্ডিকেটের কারণে এখন আর রেলপথে মালামাল যাচ্ছে না। বুড়িমারী স্থলবন্দর থেকে আগে মালামাল রেল পথে যেত, এখন ট্রাকে যাচ্ছে।

শুক্রবার (২২ মার্চ) লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন রেলমন্ত্রী।

রেলওয়ে বিভাগকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার ব্যাপারে নুরুল ইসলাম বলেন, ট্রাক দিয়ে মালামাল যাওয়ায় রেলওয়ে বিভাগ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ব্যবসায়ীরা যদি আবার উদ্যোগ নিয়ে রেল পথে মালামাল পরিবহন করেন, তাহলে রেলওয়ে বিভাগ আরও লাভজনক হয়ে উঠবে।

তিনি বলেন, বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপাল ৪ দেশীয় বাণিজ্যিক যাত্রীবাহী ও পণ্যবাহী ট্রেন চলাচলের সম্ভাব্যতা যাচাই শুরু হওয়ায় নতুন করে স্বপ্ন দেখছেন স্থলবন্দর ব্যবসায়ী ও সাধারণ যাত্রীরা। চলতি বছরে দুইশ এবং আগামী বছরে আরও সাড়ে পাঁচশ আধুনিক কোচ কেনার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এসব কোচ সংযোজন হলে রেলওয়েতে অব্যবস্থাপনা থাকবে না। রেলের অব্যবস্থাপনা শনাক্ত করতে পরিদর্শন শুরু হয়েছে। সমস্যাগুলো চিহ্নিত করে দ্রুত সমাধানের ব্যবস্থা নেওয়া হবে।

বন্ধ রেল লাইনগুলো পুনরায় চালু করার ব্যাপারে নুরুল ইসলাম সুজন আরও বলেন, লালমনিরহাটের মোঘলহাটসহ দেশের সকল বন্ধ রেল লাইনগুলো সংস্কার করে দ্রুত চালু করা হবে। এর অংশ হিসেবে ইতোমধ্যে মিটার গেজ লাইনে ব্রডগেজ সংযোজন করে ডুয়েল গেজ করা হচ্ছে, যাতে দুই ধরনের ট্রেন চালানো যায়।

এ সময় রেলমন্ত্রীর সঙ্গে ছিলেন- সাবেক প্রতিমন্ত্রী মোতাহার হোসেন, সাবেক এমপি সফুরা বেগম রুমি, জেলা পরিষদ সদস্য মতিয়ার রহমান, জেলা প্রশাসক শফিউল আরিফ, রেলপথ মহাপরিচালক খন্দকার শহিদুল হক ও জেলা পুলিশ সুপার এস এম রশিদুল হক, সহকারী পুলিশ সুপার তাপস সরকার প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড