• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ব পানি দিবস আজ

  অধিকার ডেস্ক    ২২ মার্চ ২০১৯, ০৯:৩০

বিশ্ব পানি দিবস
আজ বিশ্ব পানি দিবস (ছবি: হ্যালো ট্রাভেল)

আজ ২২ মার্চ, বিশ্ব পানি দিবস। জাতিসংঘ ঘোষিত এ বছরের বিশ্ব পানি দিবসের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে ‘পানির মৌলিক অধিকার থেকে কাউকে বঞ্চিত করা যাবে না’ (Leaving No One Behind)’

পানির প্রয়োজনীয়তা উপলব্ধি করতে বিশ্বের বিভিন্ন দেশের মত বাংলাদেশেও দিবসটি উপলক্ষে সরকারি-বেসরকারিভাবে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সাপ্তাহিক ছুটি থাকায় দিবসটি আজ পালন করা হবে না। পানিসম্পদ মন্ত্রণালয় প্রশাসন শাখা এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ১১ এপ্রিল দেশব্যাপী দিবসটি উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওইদিন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি থাকবেন। খবর বাসস।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তাঁর বাণীতে বলেন, কৃষিপ্রধান বাংলাদেশে ফসল উৎপাদনের জন্য সেচ কাজে পর্যাপ্ত পানি প্রাপ্তির নিশ্চয়তা বিধানের অন্য কোনো বিকল্প ব্যবস্থা নেই। খাদ্য নিরাপত্তা অনেকাংশে নির্ভর করছে পানি ব্যবস্থাপনার ওপর।

প্রধানমন্ত্রী তাঁর বাণীতে বলেন, জীবন ও পরিবেশের মৌলিক উপাদান পানি। আর তাই কৃষি, শিল্প, মৎস্য ও পশুপালন, নৌ-চলাচল, বনায়ন ও জীববৈচিত্র্য পানির ওপর নির্ভরশীল। কিন্তু ভূ-গর্ভস্থ পানির অতিরিক্ত ব্যবহার, উপকূলীয় এলাকার পানিতে লবণাক্ততা বৃদ্ধি, জনসংখ্যা বৃদ্ধি, নগরায়ণ ও শিল্পায়ন, মারাত্মক পরিবেশ দূষণ, পানি প্রবাহে কৃত্রিম বাধা সৃষ্টি এবং জলবায়ু পরিবর্তন সুপেয় পানির উৎসকে ক্রমশ অনিশ্চয়তার দিকে ঠেলে দিচ্ছে।

তিনি বলেন, জীববৈচিত্র্য টিকিয়ে রাখতে কৃষি, শিল্পসহ সব ক্ষেত্রে ব্যবহারযোগ্য পানির প্রাপ্যতা নিশ্চিত করতে বর্তমান সরকারের বিভিন্ন প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

১৯৯২ সালে ব্রাজিলের রিও ডি জেনিরোতে জাতিসংঘ পরিবেশ ও উন্নয়ন সম্মেলনের (ইউএনসিইডি) এজেন্ডা ২১-এ প্রথম বিশ্ব জল দিবস পালনের আনুষ্ঠানিক প্রস্তাবটি উত্থাপিত হয়। ১৯৯৩ সালে জাতিসংঘ সাধারণ সভা ২২ মার্চ তারিখটিকে বিশ্ব পানি দিবস হিসেবে ঘোষণা করে এবং সে বছরই এই দিনটি প্রথম বিশ্ব জল দিবস পালিত হয়। তারপর থেকে এই দিবস পালনের গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পেতে থাকে।

এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড