• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুলিশ-সাংবাদিকদের গোলাপ দিয়ে শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবি

  নিজস্ব প্রতিবেদক

২১ মার্চ ২০১৯, ১৫:৫০
নিরাপদ সড়ক আন্দোলন
আইনশৃঙ্খলা বাহিনীকে লাল গোলাপ দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। (ছবি : সংগৃহীত)

তৃতীয় দিনের মতো নিরাপদ সড়কের দাবি অব্যাহত রেখে শান্তিপূর্ণ কর্মসূচি শুরু করেছেন বিইউপি'র শিক্ষার্থীরা। বাস চাপায় নিহত শিক্ষার্থী আবরার আহম্মেদ চৌধুরীর নিহতের ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার (২১ মার্চ) সকাল ১১টার দিকে রাজধানীর প্রগতি সরণীতে মানববন্ধন কর্মসূচি পালন করেন আন্দোলনকারী শিক্ষার্থীদের একাংশ।

এ মানববন্ধনে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ অবস্থান নিশ্চিত করতে এবং যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সামাল দিতে অবস্থান নেয় পুলিশ। এ সময় উপস্থিত পুলিশ ও সাংবাদিকদের ফুল দিয়ে ধন্যবাদ জানান শিক্ষার্থীরা।

প্রথমে পুলিশ শিক্ষার্থীদের সরে যেতে অনুরোধ করে। পুলিশের সঙ্গে আলোচনার পর যমুনা ফিউচার পার্কের সামনে রাস্তার পাশে মানববন্ধনে দাঁড়ান তারা। আবরার আহম্মেদ চৌধুরীর মৃত্যুর জন্য দায়ী বাসচালকের মৃত্যুদণ্ড এবং সড়কে নিরাপত্তা নিশ্চিত করা তাদের দাবি।

পুলিশ কর্মকর্তারা তাদের সঙ্গে কথা বলতে গেলে তাদের ফুল দিয়ে ধন্যবাদ জানাচ্ছেন শিক্ষার্থীরা। খবর সংগ্রহের কাজে উপস্থিত সাংবাদিকদেরও ফুল দেন তারা।

সেখানে আছেন গুলশানের ডিসি মোশতাক আহমেদ, গুলশান থানার ওসি আবু বকর সিদ্দিক ও ভাটারা থানার ওসি এস এম কামরুজ্জামান। আরো আছেন বিভিন্ন সংবাদমাধ্যমের সংবাদকর্মীরা।

এদিকে শুরু হয়েছে সুপ্রভাত বাসের চাপায় নিহত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আবরার আহম্মেদ চৌধুরীর নামে ফুটওভার ব্রিজের নির্মাণ কাজ। আজ বৃহস্পতিবার সকালে আবরারকে যেখানে বাসটি চাপা দেয় ঠিক তার কয়েক গজ দূরে রাস্তার পাশে কাজ শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

বুধবার (২০ মার্চ) ঢাকা উত্তর সিটির নগর ভবনে বিইউপির উপাচার্যের উপস্থিতিতে উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়াসহ পুলিশ ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন বিইউপি শিক্ষার্থীর একটি প্রতিনিধি দল।

মেয়র বৈঠকে শিক্ষার্থীদের দাবি-দাওয়া মেনে নেওয়ার আশ্বাস দেন এবং এক সপ্তাহের মধ্যে এগুলো বাস্তবায়নের ঘোষণা দেন। এরই পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের প্রতিনিধি দল আন্দোলন এক সপ্তাহ স্থগিতের ঘোষণা দেন।

বৈঠক শেষে মেয়র আতিকুল ইসলাম ও প্রতিনিধি দলের সদস্য শিক্ষার্থী ফয়সাল এনায়েত জানান, এক সপ্তাহের মধ্যে এসব সিদ্ধান্ত বাস্তবায়ন না হলে শিক্ষার্থীরা ফের আন্দোলনে নামবেন। ২৮ মার্চ সকালে এসব পদক্ষেপের অগ্রগতি নিয়ে বৈঠক অনুষ্ঠিত হবে। সেই বৈঠকের আলোচনায় অগ্রগতি সন্তোষজনক না হলে নতুন করে রাজপথে নামবেন তারা।

বৈঠক শেষে সন্ধ্যা সাড়ে ৬টার পর বৈঠকে অংশ নেওয়া শিক্ষার্থী প্রতিনিধি দল বসুন্ধরা গেট এলাকায় এসে আন্দোলন স্থগিতের ঘোষণা দেয়। কিন্তু অন্যপক্ষ সেটি শুনে প্রত্যাখান করে এবং আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়। এ নিয়ে দুই পক্ষের মধ্যে বচসাও ঘটে।

নর্থ সাউথ ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ ও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের শিক্ষার্থীরা মূলত আন্দোলন চালিয়ে নিতে ইচ্ছুক। তারা বলছেন, দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত প্রশাসনের আশ্বাসে তারা আস্থা রাখতে পারছে না। সে কারণে তারা আন্দোলন চালিয়ে যাবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড