• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তৃতীয় দিনে নিরাপদ সড়কের দাবিতে কর্মসূচি অব্যাহত 

  নিজস্ব প্রতিবেদক

২১ মার্চ ২০১৯, ১৪:০২
নিরাপদ সড়কের দাবিতে মানববন্ধন
নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর প্রগতি সরণীতে মানববন্ধন করছেন শিক্ষার্থীরা। (ছবি : সংগৃহীত)

গণপরিবহনের চাপায় প্রাণ হারানো শিক্ষার্থী আবরার আহম্মেদ নিহতের ঘটনায় তৃতীয় দিনের মতো নিরাপদ সড়কের দাবিতে কর্মসূচি অব্যাহত রেখেছে আন্দোলনরত শিক্ষার্থীদের একাংশ।

বৃহস্পতিবার (২১ মার্চ) রাজধানীর প্রগতি সরণীতে মানববন্ধন করছেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) এর শিক্ষার্থীরা।

গতকাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের সঙ্গে বৈঠকের পর আন্দোলনকারীরা আগামী ২৮ মার্চ পর্যন্ত নিরাপদ সড়ক আন্দোলনের সব কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন।

তবে আন্দোলনকারীদের বড় একটা অংশ এই স্থগিতাদেশ নাকচ করে দেন। এরপর জানান, বৃহস্পতিবার (২১ মার্চ) সকাল ১০টায় ফের তারা সড়ক অবরোধ করবেন। এই লক্ষ্যে আজ ফের কর্মসূচি অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা।

এদিকে মানববন্ধনে শিক্ষার্থীদের সংখ্যা ক্রমশ বাড়ছে। ফলে যেকোনো পরিস্থিতি সামাল দিতে অবস্থান নিয়েছে পুলিশ। তবে এখন পর্যন্ত রাস্তায় গাড়ি চলছে। অবস্থানরত শিক্ষার্থীদের শান্তিপূর্ণ মানববন্ধন পালন করার আহ্বান জানিয়েছে পুলিশ।

এ সময় পুলিশ কর্মকর্তারা তাদের সঙ্গে কথা বলতে গেলে তাদের ফুল দিয়ে ধন্যবাদ জানাচ্ছেন শিক্ষার্থীরা। সেখানে আছেন গুলশানের ডিসি মোশতাক আহমেদ, গুলশান থানার ওসি আবু বকর সিদ্দিক ও ভাটারা থানার ওসি এস এম কামরুজ্জামান।

এদিকে শুরু হয়েছে সুপ্রভাত বাসের চাপায় নিহত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আবরার আহম্মেদ চৌধুরীর নামে ফুটওভার ব্রিজের নির্মাণ কাজ। আজ বৃহস্পতিবার সকালে আবরারকে যেখানে বাসটি চাপা দেয় ঠিক তার কয়েক গজ দূরে রাস্তার পাশে কাজ শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

বুধবার (২০ মার্চ) ঢাকা উত্তর সিটির নগর ভবনে বিইউপির উপাচার্যের উপস্থিতিতে উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়াসহ পুলিশ ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন বিইউপি শিক্ষার্থীর একটি প্রতিনিধি দল।

মেয়র বৈঠকে শিক্ষার্থীদের দাবি-দাওয়া মেনে নেওয়ার আশ্বাস দেন এবং এক সপ্তাহের মধ্যে এগুলো বাস্তবায়নের ঘোষণা দেন। এরই পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের প্রতিনিধি দল আন্দোলন এক সপ্তাহ স্থগিতের ঘোষণা দেন।

বৈঠক শেষে মেয়র আতিকুল ইসলাম ও প্রতিনিধি দলের সদস্য শিক্ষার্থী ফয়সাল এনায়েত জানান, এক সপ্তাহের মধ্যে এসব সিদ্ধান্ত বাস্তবায়ন না হলে শিক্ষার্থীরা ফের আন্দোলনে নামবেন। ২৮ মার্চ সকালে এসব পদক্ষেপের অগ্রগতি নিয়ে বৈঠক অনুষ্ঠিত হবে। সেই বৈঠকের আলোচনায় অগ্রগতি সন্তোষজনক না হলে নতুন করে রাজপথে নামবেন তারা।

বৈঠক শেষে সন্ধ্যা সাড়ে ৬টার পর বৈঠকে অংশ নেওয়া শিক্ষার্থী প্রতিনিধি দল বসুন্ধরা গেট এলাকায় এসে আন্দোলন স্থগিতের ঘোষণা দেয়। কিন্তু অন্যপক্ষ সেটি শুনে প্রত্যাখান করে এবং আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়। এ নিয়ে দুই পক্ষের মধ্যে বচসাও ঘটে।

নর্থ সাউথ ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ ও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের শিক্ষার্থীরা মূলত আন্দোলন চালিয়ে নিতে ইচ্ছুক। তারা বলছেন, দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত প্রশাসনের আশ্বাসে তারা আস্থা রাখতে পারছে না। সে কারণে তারা আন্দোলন চালিয়ে যাবেন।

এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড