• শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

নভেম্বর-ডিসেম্বরে ঢাকায় আন্তর্জাতিক বইমেলা : সংস্কৃতি প্রতিমন্ত্রী

  অধিকার ডেস্ক ২০ মার্চ ২০১৯, ২০:০৮

কে এম খালিদ
ছবি : সংগৃহীত

চলতি বছরের শেষ দিকে নভেম্বর-ডিসেম্বর মাসে ঢাকায় একটি আন্তর্জাতিক বইমেলার আয়োজন করা হবে বলে জানিয়ে সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, সেজন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় অর্থ সংস্থানের চেষ্টা চলছে।

বুধবার (২০ মার্চ) দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান। বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির বার্ষিক সাধারণ সভা-২০১৮ উপলক্ষে ‘শিক্ষিত জাতি গঠনে প্রকাশনা শিল্পের ভূমিকা’ শীর্ষক সেমিনারের আয়োজন করে।

এ সময় অমর একুশে গ্রন্থমেলার প্রসঙ্গে কে এম খালিদ বলেন, এবারের মাসব্যাপী অমর একুশে বইমেলা-২০১৯ তুলনামূলকভাবে বিগত সময়ের তুলনায় ভালো হয়েছে। আগামীতে এ বইমেলাকে আরও সুন্দর ও আকর্ষণীয় করে তোলার লক্ষ্যে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করা হবে।

প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের হাতে বছরের প্রথম দিন বই তুলে দেওয়ার বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘আজকে যে বছরের প্রথম দিনে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের হাতে ৩৬ কোটি বই পৌঁছে যায় তার পেছনে মূল কৃতিত্ব প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার। এর নেপথ্যে থেকে আরও যারা অবদান রেখেছেন তার মধ্যে বাংলাদেশ মু্দ্রণ শিল্প সমিতি অন্যতম।’

সেমিনারে প্রকাশনা শিল্পের সঙ্গে জড়িতদের জীবনমান উন্নয়নে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করা হবে বলে আশ্বাস প্রদান করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি মো. আরিফ হোসেন। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. রতন সিদ্দিকী ও কলকাতার পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিবকুমার চট্টোপাধ্যায়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির পরিচালক আবুল বাশার ফিরোজ। সেমিনারে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহসভাপতি কামরুল হাসান শায়ক ও বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির সভাপতি শহীদ সেরনিয়াবাত।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড