• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের ফের আন্দোলনের ডাক

  অধিকার ডেস্ক    ১৯ মার্চ ২০১৯, ১৯:৫৫

নিরাপদ সড়ক চাই আন্দোলন
শিক্ষার্থীদের নিরাপদ সড়ক চাই আন্দোলন। (ছবি : সংগৃহীত)

রাজধানীর যমুনা ফিউচার পার্কের সামনে বাসচাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশন্সের (বিইউপি) শিক্ষার্থী নিহত হওয়ার প্রতিবাদে আবারও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলোনের ডাক দিয়েছেন বিইউপিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৯ মার্চ) বিইউপির শিক্ষার্থী মাঈশা নূর আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ থেকে এই ঘোষণা দেন।

আন্দোলনের ব্যাপারে তিনি বলেন, আমরা গত বছরের নিরাপদ সড়ক চাই আন্দোলনের ধারাবাহিকতা চালিয়ে যাব। আগামীকাল সকাল ৮টায় আমরা আবার উপস্থিত হব। দেশের সকল স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্লাস বর্জন করে আন্দোলনে যোগ দেয়ার আহ্বান জানান তিনি। এছাড়া শিক্ষার্থীদের অভিভাবকদেরও আন্দোলনে যোগ দেয়ার আহ্বান জানানো হয়।

আবরার আহমেদ চৌধুরী নিহত হওয়ার ঘটনায় মঙ্গলবার সন্ধ্যায় অবরোধ তুলে নিয়েছেন বিক্ষোভরত শিক্ষার্থীরা। আগামীকাল বুধবার সকাল থেকে তাঁরা আবার বিক্ষোভ শুরু করবেন।

বিইউপির এই শিক্ষার্থী বলেন, এই আন্দোলন কোনো রাজনৈতিক আন্দোলন নয়। সবাই আইডি কার্ড নিয়ে আসবেন এবং গত বছরের মতো কোনো বিরুপ পরিস্থিতি যেন সৃষ্টি না হয়, সেজন্য সকলে সতর্ক থাকবেন।

মাঈশা নূর আরও বলেন, যেন কোনো ‘হ্যালমেট বাহিনী’ আক্রমণ করতে না পারে, সেজন্য আমরা পুলিশের সমর্থন ও সুরক্ষা চাই। এছাড়া মেয়র আতিকুল ইসলাম যে ফুটওভার ব্রিজের আশ্বাস দিয়েছেন, আগামীকালই তার প্রতিফলন দেখতে চাই।

এর আগে গত বছরের ২৯ জুলাই জাবালে নূর পরিবহনের দুটি বাসের প্রতিযোগিতায় নির্মমভাবে প্রাণ হারায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী রেজাউল করিম রাজু এবং দিয়া খাতুন মিম।

এই সড়ক দুর্ঘটনার কয়েক ঘণ্টা পরে সাংবাদিকরা এই ব্যাপারে তৎকালীন নৌপরিবহন মন্ত্রী ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যনির্বাহী সভাপতি শাজাহান খানের প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি হাসিমুখে বলেন, 'ভারতে ৩৩ জন মারা গেছে, সেটা নিয়ে ওখানে এত হইচই হয় না, কথা বলে না। আর বাংলাদেশে দুইজন মারা গেছে, সেইটা নিয়ে এত কথা? তাঁর এই বক্তব্য দেশব্যাপী অত্যন্ত সমালোচিত হয় এবং ছাত্রছাত্রীরা তার ক্ষমাপ্রার্থনা ও পদত্যাগের দাবি তোলে আন্দোলন শুরু করে।

এই ঘটনার পরিপ্রেক্ষিতে ১ থেকে ৬ আগস্ট পর্যন্ত সারা দেশে অসংখ্য স্কুল-কলেজের শিক্ষার্থীরা ৯ দফা দাবিতে সড়কে অবস্থান, মানববন্ধন ও অবরোধের মাধ্যমে তাদের বিক্ষোভ জানান দিতে থাকে। ২রা আগস্ট সরকার সব স্কুল কলেজ বন্ধ ঘোষণা করলেও সে দিন ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেটসহ দেশের ৪২টি জেলায় শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসে। "উই ওয়ান্ট জাস্টিস", "আমার ভাই কবরে, খুনী কেন বাহিরে" প্রভৃতি স্লোগানে ও প্ল্যাকার্ড নিয়ে তারা সড়ক মুখরিত করে রাখে। এক সময় শিক্ষার্থীদের এই আন্দোলন দেশব্যাপী গণবিক্ষোভে রূপ নেয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড