• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশের অটোমোবাইল শিল্পে বিনিয়োগে আগ্রহী জাপান 

  অধিকার ডেস্ক    ১৬ মার্চ ২০১৯, ০৩:৪৮

গাড়ি শিল্প
বাংলাদেশের গাড়ি শিল্পে বিনিয়োগ (ছবি : সংগৃহীত)

বাংলাদেশের অটোমোবাইল শিল্পে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে জাপান। বাংলাদেশ বিশ্ববাজারে এ শিল্পের ভাবমূর্তি তৈরি করতেও আগ্রহী। এই লক্ষ্যে শুধুমাত্র অটোমোবাইল শিল্পের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল তৈরির বিষয়ে আলোচনা হয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলামের সাথে বিডা’র কার্যালয়ে বাংলাদেশে জাপান দূতাবাসের কাউন্সিলর আসুহারু শিন্তো ও ফার্স্ট সেক্রেটারি তাকিশি শিমোকিওদা সাক্ষাতকালে এক বৈঠকে এ আগ্রহ ব্যক্ত করেন।

এই শিল্পে বিনিয়োগের ব্যাপারে তারা বাংলাদেশের সম্ভাব্য সকল প্রণোদনা ও তথ্য সংগ্রহের পাশাপাশি বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সার্বিক সহযোগিতাও কামনা করেন।

বিডা’র নির্বাহী চেয়ারম্যান বলেন, অটোমোবাইল শিল্পে বিনিয়োগ বর্তমানে সময়োপযোগি একটি সিদ্ধান্ত। বাংলাদেশ বিশ্ববাজারে এ শিল্পের জন্য যথার্থ ভাবমূর্তি তৈরি করতেও আগ্রহী।

বাংলাদেশের বাজার অটোমোবাইল শিল্পের জন্য যথেষ্ট পরিণত বলেও তিনি উল্লেখ করেন। কাজী আমিনুল ইসলাম বলেন, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) কর্মকর্তাদের সাথে শুধুমাত্র অটোমোবাইল শিল্পের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল করার ব্যাপারে আলোচনা হয়েছে। এ ব্যাপারে সবাই একমত পোষণ করেছেন।

বিডার নির্বাহী চেয়ারম্যান অটোমোবাইল শিল্পে জাপানের বিনিয়োগের ব্যাপারে সবরকম সহযোগিতা করার আশ্বাস দেন।

এর আগে বহিঃবিশ্বের উপর নির্ভরশীল না থেকে স্বপ্রচেষ্টায় দেশীয় গাড়ি বানানোর বিষয়ে আগ্রহের কথা জানান শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

শিল্পমন্ত্রী বলেন, আমাদের বাজার আমাদেরই ধরে রাখতে হবে। আমদানি না করে নিজেরাই গাড়ি তৈরি করতে হবে। আমরা অন্যের ওপর নির্ভরশীল হয়ে থাকতে চাই না। নিজেরা নিজেদের গাড়ি তৈরি করবো। অনেক সেনাপতি তৈরি করেছি। এবার শিল্পপতি বানাবো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড