• সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

ক্রাইস্টচার্চ হামলা

টাইগারদের নিরাপত্তা নিয়ে অবশেষে টনক নড়ল বিসিবির 

  অধিকার ডেস্ক    ১৫ মার্চ ২০১৯, ১৬:০৮

নাজমুল হাসান পাপন
বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন; (ছবি : আল-আমীন পাটওয়ারি)

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে ঘটে যাওয়া নারকীয় সন্ত্রাসী হামলায় মাত্র মিনিট পাঁচেকের দূরত্বে থেকে বেঁচে গেল বাংলাদেশ ক্রিকেট দল। মসজিদে নামাজ আদায় করতে গেলে হয়তো ঘটনাটা অন্যদিকে মোড় নিতে পারত। অনেকটা ভাগ্যকে সহায় করেই বেঁচে যাওয়া নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ ক্রিকেট দলের নিরাপত্তা নিয়ে উঠেছে নানা প্রশ্ন।

সবচেয়ে অবাক করা বিষয় হচ্ছে এ ঘটনার সময় টাইগারদের নিরাপত্তায় কেউই নিয়োজিত ছিল না। এমনকি কোনো পুলিশও সেখানে ছিল না। আর এ বিষয় নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড অনেকটাই উদ্বিগ্ন। বিসিবির পক্ষ থেকে বলা হচ্ছে পর্যাপ্ত নিরাপত্তার আশ্বাস পেলেই কেবল ক্রিকেটাররা খেলতে যাবেন, নয়তো নয়।

শুক্রবার (১৫ মার্চ) দুপুরে গুলশানের নিজ বাসভবনে 'ক্রাইস্টচার্চ হামলা ও বাংলাদেশ ক্রিকেটারদের নিরাপত্তা ব্যবস্থা' নিয়ে মুখ খুললেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি বলেন, আমাদের দেশে যখন অন্য কোনো দেশের ক্রিকেটাররা খেলতে আসে তখন তাদের মর্জি অনুযায়ী আমাদের নিরাপত্তা দিতে হয়। কিন্তু আমাদের বেলায় তা হয় না। সত্যি বলতে আমরা এটা নিয়ে জোরাজোরিও করি না। ক্রাইস্টার্চের হামলাস্থলে পুলিশ যেতে যে সময় লেগেছে, আমাদের দেশে বা আশপাশের কোনো দেশে এমন কিছু হলে পুলিশ আসতে এত সময় লাগত না। এটা সত্যিই অবাক করার মতো।' নিউজিল্যান্ডের মতো শান্তিপ্রিয় দেশের মসজিদে হামলা এটাই প্রমাণ করে যে সন্ত্রাসীদের কোনো সীমানা, দেশ নেই। আর এতেই অনেকটা নড়েচড়ে বসেছে টাইগারদের ক্রিকেট বোর্ড। এখন থেকে প্রতিটি বিদেশ সফরে বাংলাদেশ দলের সব ধরনের নিরাপত্তা নিশ্চিতের আশ্বাস দিলেন স্বয়ং বিসিবি সভাপতি। তিনি বলেন, ‘আজকের ঘটনার পর এটা নিশ্চিত, এখন থেকে যে দেশেই বাংলাদেশ ক্রিকেট দল খেলতে যাক না কেন, সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যারা নিরাপত্তা দিতে পারবে সেখানে যাওয়া সম্ভব। আর যেখানে নিরাপত্তা পাওয়া যাবে না সেখানে খেলতে যাওয়া সম্ভব না।’

আর এ ভয়াবহ হামলার ঘটনায় বাতিল হয়ে গেছে ক্রাইস্টচার্চ টেস্ট। এরই মধ্যে সরকারের উচ্চ মহল বাংলাদেশ ক্রিকেট দলকে ফিরিয়ে আনার ব্যবস্থা নিয়েছে।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি কেন্দ্রীয় মসজিদে হামলার ঘটনায় দুই বাংলাদেশিসহ ৪৯ জনের মৃত্যু হয়েছে। সৌভাগ্যক্রমে যারা বেঁচে ফিরেছেন তারা সে সময়ের লোমহর্ষক ঘটনার বর্ণনা জানিয়েছেন। শুক্রবার মসজিদে জুমার নামাজ শুরুর কিছু সময় পরেই হামলাকারী সেখানে প্রবেশ করে সিজদারত মুসল্লিদের ওপর এলোপাতাড়ি গুলি ছোঁড়ে। এ হত্যাযজ্ঞে তিন বাংলাদেশিরও প্রাণ গেছে বলে জানা গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড