• রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

একুশের প্রভাতফেরিতে লাশের মিছিল, বাড়ছে মৃতের সংখ্যা

  অধিকার ডেস্ক    ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:১৪

চকবাজার
বাড়ছে চকবাজারের অগ্নিকাণ্ডে লাশের সংখ্যা (ছবি: সংগৃহীত)

কেউ আড্ডা দিচ্ছিলেন, কেউ বা ব্যস্ত ছিলেন রাতের খাবার খাওয়ায়। কেউ নিচ্ছিলেন রাতে ঘুমানোর প্রস্তুতি। কিন্তু কে জানত এ সব কিছুই হবে শেষবারের মত। সন্তান জানত না বাবা আর কখনও ফিরে আসবে না, বাবা জানতেন না প্রিয় সন্তানের সাথে আর কখনও খাওয়া হবে না রাতের খাবার। ভাই ফিরবে না ভাইয়ের কাছে। এক আগুন কেড়ে নিয়েছে একাধিক পরিবারের সব।

বুধবার রাত ১১টার দিকে রাজধানীর চকবাজার এলাকার নন্দকুমার দত্ত সড়কের চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় সেখান থেকে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৭৮। এদের মাঝে ৫ জন শিশুসহ পুরুষের লাশের সংখ্যা ৬৬ জন এবং নারী রয়েছেন ৭ জন।

প্রাথমিকভাবে গাড়ির সিলিন্ডার বিস্ফোরণ থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে জানানো হয়। এই এলাকায় ছিল কেমিকেলের গোডাউন। সিলিন্ডারের আগুন তাই বিস্ফোরিত হতে সময় নেয়নি বেশি। মাত্র ৩০ সেকেন্ডের মাঝেই শেষ হয়ে যায় সব।

আহতদের বিনামূল্যে সুচিকিৎসা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী

রাতের অন্ধকারে চকবাজারে আগুনের লেলিহান শিখা (ভিডিও)

এ ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, 'ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন উদ্যোগ নিলে পুরান ঢাকা থেকে সব কেমিক্যাল গোডাউন সরিয়ে নেওয়া হবে। এক কাজে মেয়রকে সর্বাত্মক সহযোগিতা করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।'

জায়গার সংকীর্ণতা এবং পানির সংকটের কারণে জনবহুল এই এলাকায় আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হয়েছে বলে জানান ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনালের আলী আহাম্মেদ খান।

তিনি বলেন, প্রাথমিকভাবে গাড়ির সিলিন্ডার বিস্ফোরণ থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ফায়ার সার্ভিস সদর দপ্তরের ডিএডি তারেক হাসান জানান, সকাল পর্যন্ত মোট ৭৬ জনের লাশ ঢামেক মর্গে এনেছেন তারা। ঘটনাস্থলে আরও লাশ পাওয়ার সম্ভাবনা রয়েছে। তাদের অভিযান অব্যাহত রয়েছে। ফলে মর্গে আরও লাশ আসতে পারে বলে ধারণার কথা জানান তিনি।

রাজধানীর চকবাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় দগ্ধ কিংবা আহতদের ভর্তি নিতে সব হাসপাতালকে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বৃহস্পতিবার সকালে এ নির্দেশনা দেওয়া হয়। মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা পরীক্ষিৎ চৌধুরী গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সব সরকারি-বেসরকারি হাসপাতালকে চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় আহত কিংবা দগ্ধদের ভর্তি নিতে নির্দেশনা দেওয়া হয়েছে। পরবর্তীতে তাদের অবস্থা অনুযায়ী স্থানান্তর করা যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড