• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্মৃতিচারণে আলোকচিত্র উপহার

আমিরাত-বাংলাদেশ সুসম্পর্ক হয়েছিল বঙ্গবন্ধুর সফরে!

  আয়াজ উর রাহমান

১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৫১
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও আমিরাতের রাষ্ট্রপতি শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান
১৯৭৪ সালে আমিরাতের রাষ্ট্রপতি শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাক্ষাৎ (ছবি : সংগৃহীত)

বাংলাদেশের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সুসম্পর্ক গড়ে উঠেছিল ১৯৭৪ সালে। দেশটির রাষ্ট্রপতি শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের আমন্ত্রণে ১৮ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সফর করেছিলেন আরব আমিরাতে।

বঙ্গবন্ধুর ওই সফরে আরব আমিরাত বাংলাদেশকে অর্থনৈতিক সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশের সুসম্পর্ক গড়ে উঠে।

এই সুসম্পর্কের স্মৃতিচারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের স্থপতি শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সাক্ষাতের একটি আলোকচিত্র আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মাদ বিন জায়াদ আল নাহিয়ানকে উপহার দেন।

বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নসহ রোহিঙ্গা ইস্যু নিয়ে আবুধাবিতে যুবরাজ শেখ মোহাম্মাদ বিন জায়াদ আল নাহিয়ানের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) আবুধাবির ওয়্যাল প্যালেস প্রাসাদে অনুষ্ঠিত এই বৈঠকে বাংলাদেশে বিনিয়োগসহ দেশটির শ্রমবাজারে বাংলাদেশের শ্রমিক নিয়োগ ও নানা বিষয়ে আলাপ আলোচনা হয়। এই বৈঠকেই প্রধানমন্ত্রী যুবরাজকে এই উপহার দেন।

উল্লেখ্য, ১৯৭৪ সালের ১৮ ডিসেম্বর বঙ্গবন্ধু সংযুক্ত আরব আমিরাত সফরে যান। আমিরাতের প্রয়াত রাষ্ট্রপতি শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের আমন্ত্রণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান আমিরাত সফর করেছিলেন। ওই সফরের মধ্যদিয়ে দু’দেশের সু-সম্পর্ক গড়ে উঠে।

২০১৬ সালে সংযুক্ত আরব আমিরাতে প্রথম কোনো শিক্ষা প্রতিষ্ঠানে নতুন ভবনের নামকরণ করা হয় বঙ্গবন্ধুর নামে। দেশটির প্রয়াত রাষ্ট্রপতি শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ও বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের সাক্ষাৎ পরবর্তী দু’দেশের মধ্যে তৈরি হওয়া সু-সর্ম্পককে আরো সতেজ রাখতে নামকরণ করা হয় ভবনটির। নামফলকে দেয়া হয় দু’দেশের পতাকা। আমিরাতের অঙ্গরাজ্য ‘রাস-আল-খাইমাস’-এ বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুলের নতুন এ ভবনের নামকরণ করা হয় ‘বঙ্গবন্ধু অ্যান্ড শেখ জায়েদ ফ্রেন্ডশিপ একাডেমি বিল্ডিং’।

ভবনের উদ্বোধনকালে উদ্বোধক ও প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত ড. মুহাম্মদ ইমরান। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনালের এস বদিরুজ্জামান, শেখ পরিবারের সদস্য শেখ মাজেদ বিন সুলতান বিন সাকর আল কাসেমী।

উল্লেখ্য, জানুয়ারি ১৯৭২ থেকে জুলাই ১৯৭৫, মাত্র সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত সদ্য স্বাধীন বাংলাদেশে ৫০টির মতো রাষ্ট্র বা সরকারপ্রধানের সফরসহ বিভিন্ন পর্যায়ের শতাধিক সফর অনুষ্ঠিত হয়। ওই স্বল্প সময়ে বাংলাদেশ বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে সহযোগিতার নানা বিষয়ে ৭০টির বেশি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর করে।

অনেক দেশ ও সংস্থা যেমন—সোভিয়েত ইউনিয়ন, সুইডেন, জার্মানি, যুক্তরাষ্ট্র, জাপান, পোল্যান্ড, যুক্তরাজ্য, কানাডা, ডেনমার্ক, অস্ট্রেলিয়া, ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাত, কাতার, বুলগেরিয়া, বেলজিয়াম, আলজেরিয়া, নেদারল্যান্ডস, জাতিসংঘ, ইউনিসেফ, ডাব্লিউএফপি, আইডিএ, ইউএনএইচসিআর প্রভৃতি বাংলাদেশকে কোটি কোটি ডলারের বিভিন্ন ধরনের ঋণ, সাহায্য ও অর্থনৈতিক সহযোগিতা প্রদান করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড