• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রাহ্মণবাড়িয়ায় চিরনিদ্রায়িত হলেন কবি আল মাহমুদ

  ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:

১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৫৩
কবি আল মাহমুদ
চিরনিদ্রায়িত কবি আল মাহমুদ (ছবি : দৈনিক অধিকার)

আধুনিক বাংলা সাহিত্যের সূর্যসন্তান ও অন্যতম প্রধান কবি আল মাহমুদকে শেষবারের মতো ফুলেল শ্রদ্ধা জানিয়েছে সর্বস্তরের মানুষ ও বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন।

রবিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ১১টায় তার নিজ জন্মস্থান ব্রাহ্মণবাড়িয়ার নিয়াজ মোহাম্মদ উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনারে এই শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রিয় কবিকে শেষবারের মত দেখতে ও শ্রদ্ধা জানাতে ভিড় জমিয়েছিলেন বিভিন্ন শ্রেণি পেশার হাজার হাজার মানুষ।

শ্রদ্ধা নিবেদনের পর বাদ জোহর বিদ্যালয় মাঠে কবি আল মাহমুদের তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়। জানাজার নামাজ পরিচালনা করেন মাওলানা আশেক উল্লাহ ভূঁইয়া। পরে নিজ বাড়ির পারিবারিক কবরস্থানের পাশে কবির মরদেহ সমাহিত করা হয়।

এর আগে, শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১১টা ৫ মিনিটে রাজধানীর ধানমন্ডির ইবনে সিনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কবি আল মাহমুদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি দীর্ঘদিন ধরে নিউমোনিয়াসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

আল মাহমুদের প্রকৃত নাম মীর আবদুস শুকুর আল মাহমুদ। তিনি ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়া জেলার মোড়াইল গ্রামে জন্মগ্রহণ করেন। দুই ভাই ও তিন বোনের মধ্যে তিনি ছিলেন বড়। স্থানীয়দের কাছে আল মাহমুদ পরিচিত ছিলেন পিয়ারু মিয়া নামে।

কবি আল মাহমুদ একাধারে কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশু সাহিত্যিক এবং সাংবাদিক ছিলেন। বিংশ শতাব্দীর দ্বিতীয়াংশে সক্রিয় থেকে তিনি আধুনিক বাংলা কবিতাকে নতুন আঙ্গিকে, চেতনায় ও বাক ভঙ্গিতে বিশেষভাবে সমৃদ্ধ করেছেন।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সম্মুখ সমরেও অংশ নিয়েছিলেন। তিনি বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী প্রতিষ্ঠিত সরকার বিরোধী হিসেবে পরিচিত দৈনিক গণকণ্ঠ (১৯৭২-১৯৭৪) পত্রিকার সম্পাদক ছিলেন।

১৯৫০-এর দশকে যে কয়েকজন লেখক বাংলা ভাষা আন্দোলন, জাতীয়তাবাদ, রাজনীতি, অর্থনৈতিক নিপীড়ন এবং পশ্চিম পাকিস্তানি সরকার বিরোধী আন্দোলন নিয়ে লিখেছেন তাদের মধ্যে মাহমুদ একজন। লোক লোকান্তর (১৯৬৩), কালের কলস (১৯৬৬), সোনালী কাবিন (১৯৬৬) ইত্যাদি তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড