• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত বেকার হোস্টেলে তথ্যমন্ত্রী

  অধিকার ডেস্ক    ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ২১:১৬

তথ্যমন্ত্রী
বঙ্গবন্ধুর আবক্ষ মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন তথ্যমন্ত্রী হাসান মাহমুদ (ছবি : পিআইডি)

কলকাতার তালাতলার বেকার হোস্টেল পরিদর্শন করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) সকালে দিকে ৮ নম্বর স্মিথ লেনে অবস্থিত বাংলাদেশের জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত বেকার হোস্টেলে আসেন মন্ত্রী।

এ সময় তথ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন- কলকাতার বাংলাদেশের ডেপুটি হাইকশিনার তৌফিক হাসান, কাউন্সেলর বিএম জামাল হোসেন, প্রথম সচিব (প্রেস) মোফাকখারুল ইকবালসহ উপহাইকমিশনের কর্মকর্তারা।

পরিদর্শনকালে তথ্যমন্ত্রী বেকার হোস্টেলের তিন তলায় বঙ্গবন্ধুর আবক্ষ মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

হাছান মাহমুদ জানান, ‘বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত এই জায়গায় আসতে পেরে আমি গর্বিত ও আনন্দিত। কারণ বঙ্গবন্ধু হল সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালির। তিনি এই কক্ষে থাকতেন, তাই এখানে আসতে পারাটা আমার কাছে সৌভাগ্যের বিষয়।

তথ্যমন্ত্রী আরও জানান, বঙ্গবন্ধু একটি দেশ রচনা করেছেন, বাঙালিকে সারা বিশ্বে আত্মমর্যাদাশীল জাতি হিসেবে প্রতিষ্ঠিত করে গেছেন। বাংলা ভাষা এখন জাতিসংঘের ভাষা। আর এগুলো সবকিছুই হয়েছে বঙ্গবন্ধুর জন্য। তাই এটি কেবলমাত্র একটি কক্ষ নয়, যত দিন বাঙালি থাকবে, বাংলাদেশ থাকবে, তত দিন এটি ইতিহাসের পাতায় স্থান পাবে।

১৯৪৫-৪৬ শিক্ষাবর্ষে বর্তমানে মৌলানা আজাদ কলেজে (পূর্বতন ইসলামিয়া কলেজ) লেখাপড়া করতেন। এ সময় বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষে থাকতেন। ১৯৯৮ সালে পশ্চিমবঙ্গের তৎকালীন বামফ্রন্ট সরকারের উচ্চশিক্ষা বিভাগ ২৪ ও পাশের ২৩ নম্বর কক্ষ দুইটিকে এক করে তাকে বঙ্গবন্ধু স্মৃতি হিসেবে সংরক্ষণ করে। এই স্মৃতি কক্ষে রয়েছে বঙ্গবন্ধুর ছবি, তার ব্যবহৃত বই, চেয়ার-টেবিল, খাট, আলমারি। ওই কক্ষের প্রবেশ পথের মুখেই চশমা-মুজিব কোট পরিহিত সাদা মার্বেল পাথর দিয়ে নির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধুর আবক্ষ মূর্তি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড