• শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫  |   ২০ °সে
  • বেটা ভার্সন

পর্ন সাইটের সাথে ভুলবশত বন্ধ হয়েছে গুরুত্বপূর্ণ নানা ওয়েবসাইট

  অধিকার ডেস্ক    ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৪৬

পর্ন সাইট
পর্ন সাইট বন্ধে সরকার নানামুখী পদক্ষেপ নিচ্ছে (ছবি: সংগৃহীত)

সম্প্রতি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় দেশে প্রায় ২৪৪ টি পর্ন সাইট বন্ধ করে দিয়েছে। তাদের পর্নোগ্রাফিক ওয়েবসাইট বন্ধ করার কাজ জোরেশোরে এগিয়ে যাচ্ছে। 

সাধারণত এ কাজটি নির্দিষ্ট ওয়েবসাইটের ঠিকানা, তার আইপি কিংবা ডিএনএস ব্লক করার মাধ্যমে কাজটি করা হয়। আইএসপি বা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের দিয়ে এ ধরনের কাজগুলো আগে করানো হতো।

তবে সরকার এবার আর লোকাল আইএসপির ওপর নির্ভর না করে সরাসরি আইআইজির (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) মাধ্যমে এই কাজটি করছে।

ফলে যেসব আইএসপি নির্দিষ্ট কোনো আইআইজি ব্যবহার করে এবং ওই আইআইজিতে যদি কোনো ওয়েবসাইট ব্লক করা থাকে, তবে সেই আইএসপির সব ব্যবহারকারী ব্লক করা কোনো ওয়েবসাইট ব্যবহার করতে পারবেন না। 

তবে কাজটি করতে গিয়ে বাংলাদেশ থেকে অনেক গুরুত্বপূর্ণ কিছু আইপি বা ওয়েবসাইটও ভুলবশত বন্ধ হয়ে গেছে। এমনকি অনেকে এখনও জানেনই না যে এসব সাইট বন্ধের প্রক্রিয়াতে আর কি কি সাইট ক্ষতিগ্রস্ত হয়েছে। 

যেমন-এই আইপি ব্লক করতে গিয়ে আইআইজি থেকে মাইক্রোসফট উইন্ডোজের হালনাগাদ করার সার্ভারটিও ব্লক হয়ে গেছে। ফলে বাংলাদেশের উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা কোনো আপডেট করতে গেলে বাধার সম্মুখীন হবেন।

অন্যদিকে আন্তর্জাতিকভাবে বহুল ব্যবহৃত ই-কমার্স সেবা প্রদানকারী কোম্পানি Shopify এর মূল আইপিটিও একই সঙ্গে ব্লক হয়েছে। আর Shopify ব্লক হবার কারণে অনেক ই-কমার্স ওয়েবসাইটও লোড হবে না।ফলে অনেক ই-কমার্স ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হবেন। 

মাইক্রোসফটের হালনাগাদ করার সার্ভারের যে আইপিগুলো এই বাধার মুখে পড়েছে তা হল- 20.41.46.145 > www.update.microsoft.com.nsatc.net 13.86.125.233 > www.update.microsoft.com.nsatc.net যা আবার update.microsoft.com এই নামেও পরিচিত।

ফলে কেউ যখন উইন্ডোজের হালনাগাদ সার্ভারে পিং করার চেষ্টা করছে, তখন সার্ভারে পিং কমান্ড না পৌঁছাতে পেরে ১০০% তথ্য লস দেখাচ্ছে। Shopify এর আইপির ক্ষেত্রেও একই অবস্থা লক্ষ্য করা গেছে। 

বাংলাদেশে Shopify তার ব্যবহারকারীদের ওয়েবসাইট চালানোর জন্য একটি ডোমেইন myshopify.com ব্যবহার করে; যার আইপি 23.227.38.32, যেটি আর লোড করা যাচ্ছে না। 

এই ব্লক করার কাজে যারা নিয়োজিত আছেন, এই কাজটি করতে তাদের আরও সতর্কতা অবলম্বন করা উচিত, যাতে করে একটি ওয়েবসাইট ব্লক করতে গিয়ে যেন পুরো সার্ভারই ব্লক না হয়ে যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড