• শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৫  |   ১৭ °সে
  • বেটা ভার্সন

জানুয়ারির প্রথমার্ধেই ঢাকা আসছেন জাপানের বাণিজ্যমন্ত্রী

  অধিকার ডেস্ক    ১০ জানুয়ারি ২০১৯, ১০:১১

জাপানের বাণিজ্যমন্ত্রী
জাপানের অর্থ বাণিজ্য ও শিল্পবিষয়কমন্ত্রী হিরোসিগে সিকো (ছবি: সংগৃহীত)

বাংলাদেশের সঙ্গে তথ্যপ্রযুক্তি খাতসহ সার্বিক অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে ঢাকা আসছেন জাপানের অর্থ বাণিজ্য ও শিল্পবিষয়কমন্ত্রী হিরোসিগে সিকো। আগামী ১৪ জানুয়ারি কয়েক ঘণ্টার জন্য মন্ত্রীর বাংলাদেশ সফরের কথা রয়েছে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে। 

জানা গেছে, জাপানের ইকোনমিক মিনিস্টারের সাথে চতুর্থবারের মতো সরকার প্রধানের শপথ নেওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ এবং নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

ঢাকাস্থ জাপানের রাষ্ট্রদূত গত শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হকের সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানে তারা দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।

একইসঙ্গে তারা ৩০ ডিসেম্বরের নির্বাচন পরবর্তী নতুন সরকারের সঙ্গে জাপানের কাজকর্ম বিষয়েও কথা বলেন। এ সময় তিনি তার দেশের ইকোনমিক মিনিস্টারের বাংলাদেশ সফরের পরিকল্পনার বিষয়টি জানান। এবং জরুরিভিত্তিতে জাপানের মন্ত্রীর সফরের বিষয়ে প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং তথ্যপ্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রীর দপ্তরে বিষয়টি জানানো হয় এবং তাদের শিডিউলও চাওয়া হয়েছে বলে জানা গেছে।

যদি জাপানের মন্ত্রী এদেশ সফর করেন, তাহলে  নবগঠিত সরকারের আমলে জাপানের মন্ত্রীর সফরই হবে প্রথম কোনো বিদেশি মন্ত্রীর সফর। 

এ দিকে গত শনিবার (৫ জানুয়ারি) দেওয়া বিবৃতিতে জানা গেছে, জাপান সরকার বাংলাদেশের সঙ্গে তার বিদ্যমান সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার আশাবাদ ব্যক্ত করেছে। জাপান সরকার জানায়, বাংলাদেশের একাদশ সংসদ নির্বাচনের চূড়ান্ত ফলাফল ৩১ ডিসেম্বর ঘোষণা করা হয়েছে। বাংলাদেশের সব প্রধান দলের অংশগ্রহণে নির্বাচনে জনগণ তাদের প্রকৃত রায় দিতে পেরেছেন বলে আমরা স্বাগত জানাই।

বিবৃতিতে আরও বলা হয়, স্বাধীনতার পর থেকে জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। জাপান আশা করে, বাংলাদেশ গণতান্ত্রিক চর্চা অব্যাহত রাখবে। আর জাপান দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে তাদের সহযোগিতা চালিয়ে যাবে। 

তবে জাপান সরকার বাংলাদেশের ভোটের দিন রাজনৈতিক সহিংসতার বিষয়ে অবহিত রয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড