• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

৩০০ কোটি টাকায় দুটি রুশ হেলিকপ্টার কিনছে বিজিবি

  অধিকার ডেস্ক    ১৮ ডিসেম্বর ২০১৮, ১৬:৩২

রাশিয়ার হেলিকপ্টার
রাশিয়ার 'এমআই' সিরিজের বিধ্বংসী হেলিকপ্টার। (ছবিসূত্র : স্পুটনিক ইন্টারন্যাশনাল)

রাশিয়ার কাছ থেকে ৩৮ মিলিয়ন ডলার বা ৩০৪ কোটি টাকা ব্যয়ে দুটি হেলিকপ্টার কেনার চুক্তি করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। একটি ত্রিমাত্রিক বাহিনী গঠনের ক্ষেত্রে 'এমআই-১৭১ই' সিরিজের এই হেলিকপ্টার দুটি বিজিবির জন্য এক অনন্য সহায়ক ভূমিকা পালন করবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) রাজধানীর বিজিবি সদর দপ্তরের সভাকক্ষে ‘জেএসসি রাশিয়া হেলিকপ্টারসে’র সঙ্গে এ চুক্তিটি সম্পন্ন হয়।

একসঙ্গে মোট ২৬ জন আরোহী বহনে সক্ষম এমআই সিরিজের এই হেলিকপ্টারগুলো ‘জিরো ভিজিবিলিটি’তে সুনির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে পারে। এই সিরিজের হেলিকপ্টার ইতোমধ্যে বাংলাদেশ সেনাবাহিনী, বিমানবাহিনীসহ অন্যান্য বিভিন্ন বাহিনীতে ব্যবহার হচ্ছে। তবে অন্য বাহিনীর হেলিকপ্টারগুলো আর্মি ভার্সন হলেও বিজিবির জন্য কেনা হচ্ছে সিভিল ভার্সন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, বিজিবি মহাপরিচালক সাফিনুল ইসলাম, ঢাকায় রাশিয়ান দূতাবাসে নিযুক্ত মিলিটারি, এয়ার অ্যান্ড নেভাল অ্যাটাশে কর্নেল ইউরি পি লেভশেঙ্কোসহ দুদেশের চুক্তি সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানান, সীমান্তের দুর্গম এলাকায় নজরদারি বৃদ্ধি, সেসব স্থানে বিওপি তৈরি, লজিস্টিক সহায়তা পৌঁছানো, উদ্ধার অভিযান এবং বিজিবির অপারেশনাল সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে এ হেলিকপ্টার দুটি কেনা হচ্ছে।

তিনি আরও বলেন, ‘আমাদের দেশের সীমান্তে বেশ কিছু এলাকা আছে যা দুর্গম। সেসব স্থানে যাতায়াত ও নজরদারির জন্য হেলিকপ্টারের প্রয়োজন হয়। আপাতত দুটি কেনা হচ্ছে। প্রয়োজনে আরও বাড়ানো হবে।’

উল্লেখ্য, হেলিকপ্টার কেনার চুক্তিতে বাংলাদেশের পক্ষ থেকে বিজিবির মহাপরিচালক সাফিনুল ইসলাম ও জেএসসি রাশিয়া হেলিকপ্টারসের পক্ষ থেকে আন্দ্রে ফোর্তে স্বাক্ষর করেন। বাংলাদেশ সরকারের ‘জিটুজি’ পদ্ধতির অংশ হিসেবে এ হেলিকপ্টার দুটি কেনা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড