• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক নির্বাচনের ব্যবধানে ব্যয় বাড়ল ৪৪৯ কোটি টাকা

  অধিকার ডেস্ক    ১৮ ডিসেম্বর ২০১৮, ১৩:৫৫

নির্বাচন
নির্বাচনি ব্যয় বেড়েছে আড়াইগুণ (ছবি : প্রতীকী)

দশম জাতীয় সংসদ নির্বাচন বা ২০১৪ সালে নির্বাচনের ব্যয় ধরা হয়েছিল মোট ২৮৩ কোটি টাকা। আর চলতি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই খরচ ধরা হয়েছে ৭৩২ কোটি টাকা। অর্থাৎ এক নির্বাচনের ব্যবধানে এই ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৪৪৯ কোটি টাকা বা প্রায় আড়াইগুণ।

জানা গেছে, এ অর্থের প্রায় ৬৫ থেকে ৭০ ভাগ খরচ হচ্ছে আইনশৃঙ্খলা খাতে। আইনশৃঙ্খলা খাতে নির্বাচনের মোট বরাদ্দের ৪৫০ কোটি টাকা রাখা হয়েছে।

তবে আইনশৃঙ্খলা বাহিনী বরাদ্দের চেয়ে দ্বিগুণ অর্থ চেয়েছে। এই অর্থ অনুমোদন করলে শুধু এই খাতেই নির্বাচনী ব্যয় হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে। বিশ্লেষকরা নির্বাচনের পরিসর বাড়ায় নির্বাচন পরিচালনার ব্যয় বাড়াটাকে স্বাভাবিক চোখে দেখছেন। কিন্তু তারা অপচয় রোধের বিষয়টির দিকে নজর দেওয়ার অনুরোধ করেন।

১৯৭৩ সালে দেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সে সময় নির্বাচনের ব্যয় ধরা হয়েছিল ৮১ লাখ টাকা। আর মোট ভোটার সংখ্যা ছিল ৩ কোটি ৫২ লাখ।

গত নির্বাচনে ২০১৪ সালের নির্বাচনে ব্যয় করা হয়। এর মধ্যে আইনশৃঙ্খলা রক্ষার জন্য ২০০ কোটি টাকা এবং ১৪৭টি সংসদীয় আসনে নির্বাচন পরিচালনার জন্য ব্যয় হয় ৮৩ কোটি টাকা।

২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার সংখ্যা ১০ কোটি ৪২ লাখ। এবারের নির্বাচনে সারা দেশে প্রায় ৪০ হাজার ভোট কেন্দ্রে নির্বাচন হবে।যেখানে নিরাপত্তা বাহিনীর পাশাপাশি ৪০ হাজার প্রিসাইডিং অফিসার ও প্রায় ছয় লাখ পোলিং অফিসার নির্বাচনি দায়িত্ব পালন করবেন। আর এই নির্বাচন পর্ষদ পরিচালনার জন্য বরাদ্দ রাখা হয়েছে ৭৩২ কোটি টাকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড