• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কর্মবিরতি থেকে কাজে যোগ দিয়েছে পোশাক শ্রমিকরা

  অধিকার ডেস্ক    ১৭ ডিসেম্বর ২০১৮, ১৭:৩০

পোশাক শ্রমিক
কাজে যোগ দিয়েছে পোশাক শ্রমিকরা (ছবি :সংগৃহীত)

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক এবং তৈরি পোশাক কারখানার মালিকদের সংগঠন (বিজিএমইএ)’র আশ্বাসের প্রেক্ষিতে সোমবার (১৭ ডিসেম্বর) কাজে যোগ দিয়েছেন কর্মবিরতি পালন করা কারখানার শ্রমিকরা।

আগামী জানুয়ারি মাসে আলোচনার মাধ্যমে নতুন বেতন কাঠামোয় বৈষম্য সৃষ্টি হয়েছে বলে যে অভিযোগ উঠেছে তা সমাধান করা হবে বলে আশ্বাস প্রদান করেন শ্রম প্রতিমন্ত্রী এবং বিজিএমইএ।

গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে- বিজিএমইএ, বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশু।

সিরাজুল ইসলাম রনি বলেন, প্রায় সকল গার্মেন্টসের শ্রমিকই কাজে যোগদান করেছে। আশা করছি, নির্বাচনের পরে আলোচনা করে সকল সমস্যা, ভুল বোঝাবুঝির সমাধান হয়ে যাবে।

বিজিএমইএ’র পক্ষ থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রীর সদিচ্ছাকে স্বাগত জানিয়ে আমরা ঘোষিত মজুরি মেনে নিয়েছি। আমাদের কষ্ট হলেও এই মজুরি বাস্তবায়ন করতে দৃঢ়প্রতিজ্ঞ।

আর ঘোষিত মজুরি বাস্তবায়ন করা হবে ডিসেম্বর মাসের বেতনের সাথে এবং পরিশোধ করা হবে আগামী জানুয়ারির ৭ থেকে ১০ তারিখের মধ্যে। এরপরেও যদি শ্রমিকদের কোনো দাবি থাকে, জানুয়ারি মাসে আলোচনার মাধ্যমে তা সমাধান করা হবে বলে আশ্বাস দেন তারা।

প্রসঙ্গত, নতুন ন্যূনতম মজুরিতে বৈষম্য করা হয়েছে দাবি করে গাজীপুর, আশুলিয়া, ঢাকা ও নারায়ণগঞ্জে বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকেরা গত কিছুদিন ধরে বিক্ষোভ করে আসছিল। এমনকি কোথাও কোথাও কারখানা ভাঙচুরের ঘটনাও ঘটেছে এবং তারা কর্মবিরতি পালন করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড