• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশে স্বাস্থ্যখাতে প্রত্যাশার চেয়ে প্রাপ্তি বেশি: জাতিসংঘে রাষ্ট্রদূত

  অধিকার ডেস্ক    ১৬ ডিসেম্বর ২০১৮, ১২:৪২

জাতিসংঘ
জাতিসংঘে বক্তব্য প্রদান করছেন মাসুদ বিন মোমেন (ছবি : সংগৃহীত)

বাংলাদেশে স্বাস্থ্যখাতে ব্যাপক সাফল্য অর্জন করেছে। এমনকি এ দেশ ব্যাপক চ্যালেঞ্জ মোকাবিলা করে প্রত্যাশার চেয়েও বেশি প্রাপ্তি অর্জন করছে বলে জাতিসংঘে জানিয়েছেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

তিনি আরও বলেন, স্বাস্থ্যখাতের সাফল্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বাংলাদেশকে বিশ্বে রোল মডেলে পরিণত করেছে। তাই বাংলাদেশ এখন সাশ্রয়ী উপায়ে উন্নত স্বাস্থ্যসেবা প্রদানে দৃষ্টান্ত হিসেবে পরিণত হয়েছে।

নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদে ‘বিশ্ব স্বাস্থ্য ও বৈদেশিক নীতি : উন্নত পুষ্টির মাধ্যমে স্বাস্থ্যকর বিশ্ব’ শীর্ষক ৭৩তম সাধারণ পরিষদে শুক্রবার (১৪ ডিসেম্বর) এজেন্ডাভুক্ত এক আলোচনায় তিনি এসব কথা জানান।

মাসুদ বিন মোমেন বলেন, বাংলাদেশের স্বাস্থ্যখাতের সাফল্যকে বিখ্যাত ব্রিটিশ মেডিকেল জার্নাল ল্যানসেট জনস্বাস্থ্য উন্নয়নে এক বিরাট বিস্ময় হিসেবে উল্লেখ করেছে। এছাড়া সরকারের নানামুখী পদক্ষেপ দেশের স্বাস্থ্যখাতে আমূল পরিবর্তন এনে দিয়েছে।

রাষ্ট্রদূত গ্রামীণ ও প্রান্তিক স্বাস্থ্যসেবার উন্নয়নে ৩৬ হাজার কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রীর অবদানের কথা বিশেষভাবে উল্লেখ করেন ।পাশাপাশি স্বাস্থ্যখাতের অগ্রগতিতে গণমাধ্যমের ইতিবাচক ভূমিকার কথাও উল্লেখ করেন তিনি।

মাসুদ বিন মোমেন বলেন, ‘বর্তমানে বাংলাদেশে হাজারে নবজাতক মৃত্যুহার ২৯ এবং পাঁচ বছরের কম বয়সী শিশু মৃত্যুহার ৩৬ জন। এটি দক্ষিণ এশিয়ার অনেক দেশ থেকে অনেক কম। একইসাথে এদেশ পরিবার পরিকল্পনা, টিকাদানের মাধ্যমে সংক্রামক রোগের বিস্তার রোধ এবং যক্ষ্মা ও ম্যালেরিয়া রোগ প্রতিরোধেও ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড