• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহান বিজয় দিবস

নিরাপত্তার চাদরে রাজধানী, বন্ধ থাকবে বেশ কিছু সড়ক

  অধিকার ডেস্ক    ১৬ ডিসেম্বর ২০১৮, ০৯:২৪

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী
রাজধানীর নিরাপত্তায় থাকবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী (ছবি: প্রতীকী)

আজ ১৬ ডিসেম্বর। মহান বিজয় দিবস। দিবসটি উপলক্ষে শহীদবেদীতে শ্রদ্ধা নিবেদন ছাড়াও রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বিভিন্ন স্থানে যাতায়াত করবেন। দেশের সার্বিক পরিস্থিতি নজরে রেখে তাদের নিরাপত্তায় বাড়তি সতর্কতা অবলম্বন করা হয়েছে। রাজধানীর গুরুত্বপূর্ণ জায়গায় শনিবার (১৫ ডিসেম্বর) রাত থেকেই চেকপয়েন্ট বসিয়েছে র‌্যাব।

সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা স্তম্ভে, ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহবাগ, রমনা, মৎস্য ভবন ও হাইকোর্ট এলাকায় নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। এসব এলাকাতে লাগানো হয়েছে সিসিটিভি ক্যামেরা।

এছাড়াও বিজয় দিবস উদযাপনে সামাজিক-সাংস্কৃতিক বিভিন্ন সংগঠন আয়োজন করেছে নানা অনুষ্ঠানের। এসব আয়োজনে যেন কোনো ধরনের বিশৃঙ্খলা সংগঠিত না হয় সেজন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিশেষ নিরাপত্তার অংশ হিসেবে রাস্তায় যান চলাচলে বিধি নিষেধ আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

ডিএমপি’র গণমাধ্যম শাখা থেকে জানানো হয়েছে, পুলিশের পাশাপাশি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), আনসার ও ডিবির স্পেশাল অ্যাটাক টিম (সোয়াট) নিরাপত্তার দায়িত্বে থাকবে। বোম্ব ডিসপোজাল ও ডগ স্কোয়াডও মাঠে উপস্থিত থাকবে। এছাড়াও থাকবেন সাদা পোশাকের গোয়েন্দা।

আজ সকাল ৬টা ৪২ মিনিটে সাভার জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় সেখানে নেওয়া হয়েছিল চারস্তর বিশিষ্ট নিরাপত্তা। সাভার ও আশুলিয়ায় ঢাকা-আরিচা মহাসড়কসহ জাতীয় স্মৃতিসৌধমুখী সকল সড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টে বসানো হয়েছে নিরাপত্তা চৌকি।

এদিকে বিজয় দিবস উপলক্ষে ভোর সাড়ে ৩টা থেকে সকাল সাড়ে ৯টা পর্যন্ত ঢাকা থেকে সাভার জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করায় বিকল্প সড়ক হিসেবে যেগুলোতে যাতায়াত করা যাবে-

বিকল্প সড়ক-

১। ঢাকা থেকে মানিকগঞ্জ হয়ে উত্তরাঞ্চল বা পূর্বাঞ্চলে যাওয়ার ক্ষেত্রে গাবতলী-আমিন বাজার ব্রিজ সাভার-নবীনগর রোড পরিহার করে বিকল্প রাস্তা হিসেবে ঢাকা এয়ারপোর্ট রোড-আব্দুল্লাহপুর ক্রসিং-আশুলিয়া সড়ক হয়ে চলাচল করতে হবে যানবাহনগুলোকে।

২। আরিচা/পাটুরিয়া থেকে সাভার-আমিন বাজার হয়ে ঢাকাগামী যানবাহনগুলো নবীনগর বাজার থেকে বাইপাইল-আশুলিয়া হয়ে আসবে।

৩। টাঙ্গাইল থেকে আশুলিয়া হয়ে ঢাকাগামী যানবাহনগুলো কালিয়াকৈর-গাজীপুর চৌরাস্তা-টঙ্গী হয়ে ঢুকতে হবে।

এদিকে, মহান বিজয় দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী, মন্ত্রীবর্গ, সামরিক ও আধা-সামরিক কর্মকর্তা, কূটনীতিক, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

অনুষ্ঠানে আগত অতিথিদের যানবাহন সুষ্ঠুভাবে চলাচলের জন্য বঙ্গভবনের আশপাশ এলাকায় চলাচলরত গাড়ির চালক ও যাত্রীদের সে দিন দুপুর ১২টা থেকে বঙ্গভবনের অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত বিকল্প পথ অনুসরণের জন্য বলা হয়েছে।

বিকল্প সড়ক-

১। জিরো পয়েন্ট থেকে গুলিস্তান আন্ডারপাস-রাজউক ক্রসিং পর্যন্ত সব প্রকার বাণিজ্যিক যানবাহন চলাচল বন্ধ থাকবে। শুধু ফ্লাইওভার ব্যবহারকারী যানবাহনসমূহ প্রবেশ করতে পারবে।

২। আহাদ বক্স থেকে ইত্তেফাক মোড় পর্যন্ত সব প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে।

৩। আলিকো গ্যাপ থেকে দিলকুশা বাণিজ্যিক এলাকা ও রাজউক ক্রসিং পর্যন্ত সব প্রকার গাড়ি প্রবেশ নিষিদ্ধ থাকবে।

৪। বঙ্গভবন পার্ক রোডের উত্তর প্রান্ত থেকে ইত্তেফাক অভিমুখী কোনো প্রকার যানবাহন চলাচল করা যাবে না।

৫। শাপলা চত্বর ও দৈনিক বাংলা থেকে রাজউক-গুলিস্তানগামী সব বাস দৈনিক বাংলা, ইউবিএল ক্রসিং, প্রেসক্লাব হয়ে চলাচল (আসা-যাওয়া) করবে কিংবা অন্য কোনো সুবিধাজনক বিকল্প রাস্তা ব্যবহার করবে।

৬। দৈনিক বাংলা থেকে রাজউক অভিমুখী ও ২৪ তলা থেকে রাজউক অভিমুখী কোনো বাণিজ্যিক গাড়ি চলাচল করবে না।

যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়ানোর লক্ষ্যে নগরবাসীর যানবাহন চলাচলে সাময়িকভাবে বিঘ্ন ঘটায় আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছে ডিএমপি ট্রাফিক বিভাগ।

প্রসঙ্গত, মহান বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে একাত্তরের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (১৬ ডিসেম্বর) সকাল ৬টা ৪২ মিনিটে সাভারে জাতীয় স্মৃতিসৌধে প্রথমে শ্রদ্ধার্ঘ্য শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। এরপর শহীদ বেদিতে প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শহীদ বেদিতে পুষ্পাঞ্জলি অর্পণের পর শহীদদের স্মরণে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে।

এ সময় উপস্থিত ছিলেন, মন্ত্রিপরিষদের সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য, তিন বাহিনীর প্রধান, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিক, সরকারের পদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড