• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগামী বছর হজে যাচ্ছেন সোয়া লাখ বাংলাদেশি

  অধিকার ডেস্ক    ১৪ ডিসেম্বর ২০১৮, ০১:০১

হজ ফ্লাইট
বাংলাদেশি হজ ফ্লাইট। (ফাইল ছবি)

আগামী বছর হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব যাতে পারবেন মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ বাংলাদেশি। যার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় যেতে পারবেন বাকি ১ লাখ ২০ হাজার জন।

বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) বাংলাদেশ সময় বিকাল ৩টায় সৌদি আরবের জেদ্দায় হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ এবং সৌদি আরবের মধ্যে দ্বি-পাক্ষিক এ হজ চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তিতে বাংলাদেশের পক্ষে ধর্ম সচিব মো. আনিছুর রহমান এবং সৌদি সরকারের পক্ষে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আব্দুল ফাত্তাহ বিন সোলায়মান মাসাত স্বাক্ষর করেন।

বৈঠক শেষে ধর্ম সচিবের পক্ষে মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘চুক্তির বাইরে বাংলাদেশ থেকে আরও ১ লাখ ৪৭ হাজার মুসল্লিকে হজ পালনের সুযোগ দিতে সৌদি সরকারের কাছে আবেদন করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘মিনায় বাংলাদেশিদের খাবার প্রদানের ব্যবস্থা, ট্রেনে আসন বাড়ানোসহ ১৩টি ক্ষেত্রে সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য অনুরোধ করা হয়। তাছাড়া হজ প্যাকেজে ফ্লাইট শিডিউলের সময়সীমা ৬০ দিনের পরিবর্তে ৪৫ দিন করার বিষয়টিও বিবেচনার জন্য সৌদি সরকারের কাছে অনুরোধ জানানো হয়েছে।’

উল্লেখ্য, চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে জেদ্দায় বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মসিহ, কাউন্সিলর (হজ) মাকসুদুর রহমান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, মো. মিজানুর রহমান, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (হজ) এ বি এম আমিন উল্লাহ নুরী, হাবের মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক এ এম মোসাদ্দেক আহমেদ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড