• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সামাজিক নিরাপত্তা কর্মসূচি : গত ১০ বছরে প্রায় চার কোটি কর্মসংস্থান

  অধিকার ডেস্ক    ১৩ ডিসেম্বর ২০১৮, ২০:০৫

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়

গত ১০ বছরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় ৩ কোটি ৮৭ লাখ লোকের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে যা নারীদের আর্থিক সক্ষমতা ও ক্ষমতায়নে সহযোগী হয়েছে। বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য উঠে এসেছে। 'বাসস'

মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি)-এর আওতায় ৭৮ লাখ গ্রামীণ কর্মক্ষম বেকার শ্রমিক যাদের এক-তৃতীয়াংশই নারী, তাদের জন্য ৮০ দিনের কর্মস্থানের মাধ্যমে গ্রামীণ দারিদ্র্য হ্রাস করা হয়েছে। এর মাধ্যমে উত্তরাঞ্চলে মঙ্গা দূরীকরণে বিশেষ ভূমিকা পালন করেছে।

কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) ও কাজের বিনিময়ে টাকা (কাবিটা) কর্মসূচির আওতায় গত ১০ বছরে ১ কোটি ৬২ লক্ষ গ্রামীণ শ্রমিকের মাধ্যমে ২০ লক্ষ ৩১ হাজার মেট্রিক টন খাদ্যশস্য এবং ৪১৬৬ কোটি ৩৩ লক্ষ টাকার প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। এছাড়া টিআর কর্মসূচির আওতায় ১ কোটি ৪৭ লক্ষ ৩০ হাজার গ্রামীণ শ্রমিকের মাধ্যমে ২০ লক্ষ ৫৪ হাজার মেট্রিক টনখাদ্য শস্য এবং ৪৩২৫ কোটি ৩১ লক্ষ টাকার প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।

গত ১০ বছরে সরকারের কার্যকর মানবিক সহায়তা পদক্ষেপ গ্রহণের ফলে দুর্যোগে কোনো লোক না খেয়ে কষ্ট পায়নি। সরকার সম্ভাব্য দুর্যোগের জন্য অধিকাংশ ক্ষেত্রেই পূর্বেই জেলা পর্যায়ে ত্রাণ সামগ্রী মজুদ করে রেখেছে। এর ফলে তাৎক্ষণিক ত্রাণ সহায়তা করা সম্ভব হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এছাড়া জিআর এর আওতায় গত ১০ বছরে ৬ কোটি ৩৩ লাখ উপকারভোগীর মাঝে ২ হাজার ৫২৭ কোটি ৯৭ লাখ টাকার খাদ্যশস্য এবং ১ কোটি ৯ লাখ ৭৬ হাজার উপকারভোগীর মাঝে নগদ ১৯৩ কোটি ২৪ লাখ টাকা বিতরণ করা হয়েছে। দুর্যোগে ক্ষতিগ্রস্ত ২০ লাখ ৫০ হাজার উপকারভোগীর মাঝে গৃহ নির্মাণের জন্য ৩৬৫ কোটি টাকার ঢেউটিন এবং গৃহনির্মাণ মজুরি হিসেবে ১০২ কোটি টাকা বিতরণ করা হয়েছে।

ভিজিএফ কর্মসূচির আওতায় ১২ কোটি ৯ লাখ উপকারভোগীর মাঝে ৮ হাজার ৭৭৮ কোটি ৪৮ লাখ টাকার খাদ্যশস্য বিতরণ করা হয়েছে। শীতার্ত, দুস্থ ও অসহায় ৪৬ লাখ ৬৪ হাজার মানুষের মাঝে ২২৪ কোটি ৫০ লাখ টাকার শীতবস্ত্র (কম্বল) বিতরণ করা হয়েছে।

এছাড়া ২০১৭ সালে আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত হাওর অঞ্চলের জেলা সমূহের ৩ লাখ ৮০ হাজার পরিবারকে ১৩ মাস যাবত প্রতি মাসে ৩০ কেজি চাল ও ৫শ টাকা করে সহায়তা প্রদান করা হয়েছে। ২০১৭ সালে পাহাড় ধসে ক্ষতিগ্রস্তদের জন্য ১ কোটি টাকা, ১ হাজার ১শ মে. টন চাল, ঘরবাড়ি মেরামতের জন্য ৫শ বান্ডিল ঢেউটিন ও ১৫ লাখ টাকা বিতরণ করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড